শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন

শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন? এই খাবারগুলো সম্পর্কে জানা অত্যন্ত জরুরি যদি আপনি পটাশিয়াম এর ঘাটতি পূরণ করতে চান। আমাদের শরীরের জন্য পটাশিয়াম খুবই প্রয়োজনীয় একটি উপাদান। শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন? সে সম্পর্কে আজকে আলোচনা হবে। শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন? তা বিস্তারিত জেনে নিন।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন? এ সম্পর্কে জানতে পারবেন। চলুন আর কথা না বাড়িয়ে শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন? বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন

শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেনঃ ভূমিকা

পটাশিয়াম আমাদের শরীরের জন্য অত্যন্ত জরুরী এবং গুরুত্বপূর্ণ। শরীরে ইলেকট্রোলাইট ভারসাম্য রক্ষার জন্য যে সকল খনিজ প্রয়োজন তার মধ্যে অন্যতম উপাদান হলো পটাশিয়াম। পটাশিয়াম হৃদপিণ্ড, কিডনি, মস্তিষ্ক এবং বেশি টিস্য কার্যক্ষমতা বাড়ানোর জন্য খুবই প্রয়োজনীয়। শরীরে পটাশিয়াম এর ঘাটতি হলে বিভিন্ন রকমের সমস্যা দেখা যায়।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ১০ টি ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায়

পটাশিয়াম এর ঘাটতি পূরণ করার জন্য বেশ কিছু খাবার রয়েছে। শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন? এই বিষয়ে আপনাকে অবশ্যই জানা উচিত। এছাড়া এই আর্টিকেলে পটাশিয়ামের ঘাটতি পূরণ করে যেসব খাবার, কোন খাবারে পটাশিয়াম বেশী, কিসের জন্য পটাশিয়াম ভিটামিন ব্যবহৃত হয়? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা হবে।

পটাশিয়ামের ঘাটতি পূরণ করে যেসব খাবার - শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণের খাবার

যেহেতু পটাশিয়াম আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনে একটি পুষ্টি উপাদান তাই এটি আমাদের শরীরে সঠিকভাবে রয়েছে কিনা এবং আমাদের শরীরে এর ঘাটতি দেখা দিল কিনা সে সম্পর্কে জানা অত্যন্ত জরুরী। পটাশিয়ামের ঘাটতি পূরণ করে যেসব খাবার এই খাবারগুলো সম্পর্কে জানা অত্যন্ত জরুরী।

রক্তে যদি পটাশিয়ামের ঘাটতি হয় তাহলে বিভিন্ন ধরনের সমস্যা যেমন মাথা ব্যথা, বুক ধরফর করা এবং অনেক জটিল প্রকারের সমস্যা দেখা দিতে পারে। আমাদের শরীরকে সুস্থ রাখতে ১ হাজার ৬০০ থেকে ২ হাজার মিলিগ্রাম পটাশিয়াম প্রয়োজন। খাবার অথবা সাপ্লিমেন্ট ওষুধ খেয়ে শরীরে পটাশিয়ামের ঘাটতি পূরণ করা যায়। তবে পুষ্টিকর খাবারের দিকে বেশি গুরুত্ব দেওয়া উচিত।

শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেনঃ

১। এক কাপ সাদা শিমের বিচিতে প্রায় সাড়ে তিন হাজার পটাশিয়াম এবং ৬৭৩ ক্যালোরি থাকে। আপনি যদি শরীরে ঘাটতি পূরণ করতে চান তাহলে নিয়মিত এক কাপ সাদা সিমের বিচি খেতে পারেন।

২। আমরা সকলেই বড়ই চিনি। এক কাপ বড় এর মধ্যে রয়েছে ১ হাজার ২৭৪ মিলিগ্রাম পটাশিয়াম এবং ৪১৮ ক্যালরি। যা শরীরের প্রতিদিনের পটাশিয়ামের ঘাটতি শতকরা ৩৬% পূরণ করে থাকে।

৩। পালং শাক এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। জেনে রাখা ভালো যে এক কাপ পালং শাকের মধ্যে ১৬৭ মিলিগ্রাম পটাশিয়াম এবং শতকরা ৭ ভাগ ক্যালরি থাকে।

৪। মিষ্টি আলু কে পটাশিয়ামের উৎস হিসেবে বিবেচনা করা হয়। মিষ্টি আলুর মধ্যে রয়েছে ৪৪৮ মিলিগ্রাম পটাশিয়াম এবং ১১৪ ক্যালরি। শরীরে পটাশিয়াম এর ঘাটতি পূরণ করতে মিষ্টি আলু খেতে পারেন।

৫। গাজরের রসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। সাধারণত গাজরে ৬০০ মিলিগ্রাম পটাশিয়াম এবং ৪৬ ক্যালরি থাকে। শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে নিয়মিত গাজর খেতে পারেন।

৬। আমাদের সবথেকে সহজলভ্য ফল হলো কলা। কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। যদি শরীরে পটাশিয়াম এর ঘাটতি পূরণ করতে চান তাহলে নিয়মিত কলা খেতে পারেন। কলাতে ৪৮৭ মিলিগ্রাম পটাশিয়াম বিদ্যমান থাকে।

৭। এছাড়া শরীরে পটাশিয়ামের ঘাটতি পূরণ করার জন্য নিয়মিত ডাবের পানি, দই, বাদাম এ খাবারগুলো খেতে পারেন। এই খাবারগুলো শরীরে পটাশিয়ামের চাহিদা পূরণ করতে সহযোগিতা করে। আশা করি শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন? এ সম্পর্কে একটা ধারণা পেয়েছেন।

কোন খাবারে পটাশিয়াম বেশী

অন্যান্য পুষ্টি উপাদান এর মত পটাশিয়াম আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্যালসিয়াম সোডিয়াম পটাশিয়াম আমাদের শরীরে একান্ত প্রয়োজনীয় খনিজ বা মিনারেল। মানবদেহে পটাশিয়ামের ঘাটতি পূরণ হয় মূলত পুষ্টিকর খাবারের মাধ্যমে। সাধারণত তার আগে কোন খাবারে পটাশিয়াম বেশী? সে সম্পর্কে আমাদের জানতে হবে এবং সেই খাবারগুলো গ্রহণ করতে হবে।

কোন খাবারে পটাশিয়াম বেশী তা জেনে নেওয়া যাকঃ

  • আলু
  • পালং শাক
  • বেদানা
  • বিট
  • টমেটো
  • সয়াবিন
  • ডাবের পানি
  • তরমুজ
  • মটরশুঁটি

আলু -- সাধারণত আলু হচ্ছে বাঙ্গালীদের প্রধান খাবার গুলোর মধ্যে অন্যতম একটি। আমাদের খাদ্য তালিকায় নিয়মিত আমরা আলু দেখতে পাই। আলু হচ্ছে পটাশিয়াম এর ভালো একটি উৎস। ১৩৬ গ্রাম ওজনের আলোতে প্রায় ৫১৫ মিলিগ্রামের বেশি পটাশিয়াম বিদ্যমান থাকে। একটি ছোট সিদ্ধ আলুতে ৭৩৮ মিলিগ্রাম পটাশিয়াম থাকে।

আরো পড়ুনঃ প্রেসার লো হলে করণীয় ১৫ টি কাজ - প্রেসার লো এর ১৬ লক্ষণ

পালং শাক -- পালং শাক খাইনি এমন ব্যক্তি হয়তোবা খুঁজে পাওয়া যাবে না। পালংশাক যেমন পুষ্টিকর তেমন খেতে সুস্বাদু। এক কাপ বা ১০০ গ্রাম পালং শাক এর মধ্যে প্রায় ৫৫৮ মিলিগ্রাম পটাশিয়াম বিদ্যমান থাকে। এছাড়া অন্যান্য পুষ্টি উপাদান গুলো পালং শাক এর মধ্যে থাকে।

বেদানা -- আমরা সকলেই বেদানা চিনি। ফল এর মধ্যে কলা ছাড়া বেদনার মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। একটি বেদানার মধ্যে প্রায় ৬৬৬ মিলিগ্রাম পটাশিয়াম এ ছাড়া ভিটামিন সি ভিটামিন কে এগুলো পাওয়া যায়।

বিট -- আলুর মত লাল কন্দ বিটে প্রচুর পরিমাণে পটাশিয়াম পাওয়া যায়। আপনি এটি সালাদ অথবা তরকারি রান্না করে খান না কেন এর মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম বিদ্যমান থাকে।

টমেটো -- টমেটোর মধ্যে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম। তবে এই টমেটোকে যদি ভালো করে সিদ্ধ করে ছেকে জুস তৈরি করা যায় তাহলে এর মধ্যে পটাশিয়াম এর ভালো উৎস পাওয়া যায়। ৫০ গ্রাম টমেটোর জুসের মধ্যে প্রায় ৪৮৬ মিলিগ্রাম পটাশিয়াম পাওয়া যায়।

সয়াবিন -- সয়াবিন এর মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম পাওয়া যায়। এক কাপ সয়াবিনের মধ্যে রয়েছে ৬৭৬ মিলিগ্রাম পটাশিয়াম। এছাড়া আমাদের শরীরের জন্য অন্যান্য পুষ্টি উপাদান গুলো ও এর মধ্যে বিদ্যমান থাকে।

ডাবের পানি -- বিশেষ করে আমরা গরমের সময় ডাবের পানি বেশি খেয়ে থাকি। ডাবের পানি আমাদের শরীরকে শক্তি যোগাতে সাহায্য করে। এক কাপ ডাবের পানির মধ্যে প্রায় ৬০০ মিলিগ্রাম পটাশিয়াম পাওয়া যায়। এছাড়া ডাবের পানির মধ্যে ম্যাগনেসিয়াম ক্যালসিয়াম এবং সোডিয়াম রয়েছে।

তরমুজ -- তরমুজ পটাশিয়াম এর ভালো উৎস। মাত্র দুই ফালি তরমুজের মধ্যে থাকে ৬৪০ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম। এ ছাড়া তরমুজের মধ্যে আরও অন্যান্য উপাদান গুলো থাকে যা ক্যান্সারের ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মটরশুটি -- মটরশুটি খাওয়ার মাধ্যমে আপনি পেতে পারেন সবথেকে বেশি পটাশিয়াম। এক কাপ মটর শুটির মধ্যে ১ হাজার ১৯০ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম বিদ্যমান থাকে। আপনি যদি পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে চান তাহলে নিয়মিত মটরশুটি খেতে পারেন।

কিসের জন্য পটাশিয়াম ভিটামিন ব্যবহৃত হয়?

যেহেতু পটাশিয়াম এর ঘাটতি দেখা দিলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় তাই শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন? এ সম্পর্কে অবশ্যই আপনার জানা উচিত। কিসের জন্য পটাশিয়াম ভিটামিন ব্যবহৃত হয়? এ বিষয়টি অনেকেই জানতে চাই। পটাশিয়াম একটি খনিজ যা শরীরের অনেকগুলি কার্যকলাপের উপর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

স্নায়ুতন্ত্রের ট্রান্সমিশন, পেশী সংকোচন, শরীরে তরলের ভারসাম্য এবং বিভিন্ন রাসায়নিক বিক্রিয়া। এটি সাধারণত শুকনো ফল, শস্য, মটরশুটি, দুধ এবং সবজিতে পাওয়া যায়। স্বাস্থ্য যত্নকারীরা পটাসিয়ামের কম মাত্রা, অনিয়মিত হৃদস্পন্দন এবং হৃদরোগের ব্যাধি আটকাতে এবং চিকিৎসা করতে শিরার নীচে পটাসিয়াম পরিচালনা করে। এটি একটি খনিজ পরিপূরক হিসাবে ট্যাবলেটের আকারে পাওয়া যায়।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার ৯ টি উপায়

পটাশিয়াম দেহে পাওয়া খনিজগুলোর মধ্যে পরিমাণের দিক থেকে তৃতীয় স্থান দখল করে। পটাশিয়াম বা খনিজ লবণ আমাদের শরীরে ইলেক্ট্রোলাইট হিসেবে কাজ করে। ইলেক্ট্রোলাইট পানিতে মিশে দেহের বিভিন্ন শরীরবৃত্তীয় কাজ পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দেহের ভেতরে পানির ভারসাম্য রক্ষা করা। কোষে পুষ্টি উপাদান প্রেরণ এবং কোষ থেকে বর্জ্য অপসারণ করা।

শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেনঃ উপসংহার

পটাশিয়ামের ঘাটতি পূরণ করে যেসব খাবার, কোন খাবারে পটাশিয়াম বেশী, কিসের জন্য পটাশিয়াম ভিটামিন ব্যবহৃত হয়? শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত।

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন এবং আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে থাকুন।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url