এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন

এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন এ সম্পর্কে আপনি যদি জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। অনেকেই এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন তা জানতে চাই। চলুন তাহলে এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন জেনে নেওয়া যাক।
আমরা অনেকেই অনেক রকম ভাবে এলোভেরা ব্যবহার করে থাকি। এবং বিভিন্ন ধরনের সমস্যার সময়ে ও এলোভেরা ব্যবহার করে থাকি। চলুন তাহলে সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা যাক।

পেজ সূচিপত্রঃ এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন

ভূমিকা

প্রায় প্রতিদিনই বাইরে যেতে হয় নানা প্রয়োজনে আমাদের সবাইকে। কিন্তু বাইরে বেরোলে ধুলাবালিতে ত্বকের অবস্থা শোচনীয় হয়ে যায়। ব্যস্ততার কারণে হয়তো পার্লারে গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সুযোগ হয় না। বিশেষজ্ঞরা বলেন ত্বকের যত্নে সবচেয়ে ভালো প্রাকৃতিক উপাদান হলো এলভেরা। কারণ প্রাকৃতিক উপাদানের কোন পার্শ্ব প্রতিক্রিয়া থাকে না তাই ত্বককে সুন্দর রাখতে প্রাকৃতিক উপাদান বেশি ব্যবহার করা উচিত। আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন। চলুন তাহলে আর দেরি না করে এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে বিস্তারিতভাবে জানা যাক।

এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন

প্রাকৃতিক গুণসম্পন্ন ভেষজ উদ্ভিদ এলোভেরা বা ঘৃতকুমারী্র গুণের কোন সীমা পরিসীমা নেই। এলোভেরা আমাদের বিভিন্ন সমস্যা থেকে উদ্ধার করে থাকে। তাই আমাদের সবার জেনে থাকা দরকার যে এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন এ সম্পর্কে বিস্তারিত ভাবে। আপনি যদি নাই জেনে থাকেন এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন তাহলে এর উপকারিতা পাবেন না। চলুন তাহলে সে সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা যাক। রাস্তাঘাটে কিংবা বাজারে খুব সহজেই এটি কিনতে পাওয়া যায়। রস হিসেবে খাওয়া যায় আবার ত্বকের প্রদাহে প্রতিষেধক হিসেবেও লাগানো যায় এতে রয়েছে ক্যালসিয়াম, সোডিয়াম, জিংক, আইরন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, ফলিক এসিড, অ্যামিনো এসিড, ভিটামিন এ, ভিটামিন বি ৬ ও ভিটামিন বি ২ ইত্যাদি যা স্বাস্থ্য রক্ষায় বিভিন্ন কাজে লাগে।
এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন-
  1. হজম প্রক্রিয়া- হজম শক্তি বৃদ্ধিতে এলোভেরা তুলনা হয় না। এর আন্টি-ইনফ্লামেটরি উপাদান পাকস্থলী ঠান্ডা রাখে এবং গ্যাসের সমস্যা দূর করে। প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস পানি বা গুড়ের শরবতের সঙ্গে এলোভেরার তরল পদার্থ মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।
  2. ডায়াবেটিস- যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত এলোভেরার রস খেলে রক্তের গ্লুকোজের পরিমাণ কমিয়ে আনতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।
  3. চুলের যত্নে- চুলের শুষ্ক ভাব এবং ত্বকে চুলকানি দূর করার জন্য এলোভেরা জেল ব্যবহার করতে পারেন। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং এন্টিফাঙ্গাল উপাদান চুল পড়া ও খুশকি সমস্যা দূর করতে সাহায্য করবে। এই এলোভেরা রসের সঙ্গে আমলকির রস মিশিয়ে চুলে লাগালে এতে চুলের উজ্জ্বলতা ও বেড়ে যায়।
  4. ত্বকের যত্নে- বহু বছর ধরে ত্বকের যত্নে এলোভেরা জেল ব্যবহৃত হয়ে আসছে। ত্বকের রেস, চুলকানি বা রোদে পরা দাগ দূর করতে এলোভেরা তুলনা হয় না। যেকোনো উপটান বা প্যাক অথবা সরাসরি লাগালে ত্বক উজ্জ্বল ও মসৃণ থাকে এবং বয়সের ছাপ মুছে যায়।
  5. ওজন কমাতে- ওজন কমাতে এলোভেরার জুস অনেক বেশি কার্যকারী। এলোভেরার জুসের অ্যান্টি ইনফ্লামেট্রি উপাদান শরীরের জমে থাকা মেদ দূর করে এবং কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া ওজন কমাতে সাহায্য করে।
  6. হার্ট ও দাঁতের যত্নে- এলোভেরার জুস কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রাখে এটি দূষিত রক্ত দেহ থেকে বের করে দেয় এবং হৃদ যন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে থাকে। এছাড়াও এলোভেরার জুস দাঁত এবং মাড়ির ব্যথা ও ইনফেকশন নিবারণের সহায়তা করে।

এলোভেরা ব্যবহারে ১০টি সহজ উপায়

এলোভেরা আমাদের বিভিন্ন সমস্যা থেকে সাহায্য করে। এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন এ সম্পর্কে তো আমরা ইতিমধ্যে জানলাম। এলোভেরা অনেক ধরনের ওষুধি উপাদান আছে বিধায় সৌন্দর্য জগতে এলোভেরা ব্যবহার অনেক বেশি। এলোভেরা আমাদের বিভিন্ন ধরনের সমস্যার জন্য অনেক উপকারী হয়ে থাকে। তাই কম বেশি সবারই জানার আগ্রহ হয়ে থাকে এলোভেরা ব্যবহারের উপায়গুলো। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক এলোভেরা ব্যবহারের সহজ উপায় সম্পর্কে।
এলোভেরা ব্যবহারের ১০টি সহজ উপায়-
  1. শুষ্ক ত্বকের যত্নের কসমেটিক এ এলোভেরা থাকে কারণ এটি ত্বককে সজীব করে যা আপনিও বাসায় করতে পারেন। একটি ছুরি দিয়ে এলোভেরার ভেতরের জেল বের করে মুখের ত্বকে লাগালে ত্বক মসৃণ ও উজ্জ্বল আর নরম হবে।
  2. বয়স বাড়ার সাথে সাথে আমাদের চামড়ায় দাগ হয় যা আপনি সহজে দূর করতে পারবেন এই এলোভেরা ব্যবহার করে কারণ এটি অ্যান্টি অক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ। এটি ত্বকের গভীরে প্রবেশ করে এবং এর ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি ও ভিটামিন এ উপাদান ত্বকের পুষ্টি যোগায়। দাগ দূর করে ত্বকের আদ্রতা ঠিক রাখতে এটি ব্যবহার করা হয়। ২ টেবিল চামচ এলোভেরা জেল আর অর্ধেক লেবুর রস মিশিয়ে এই মিক্স দাগ হয়ে যাওয়া ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
  3. এলোভেরা দিয়ে ত্বকের মৃদু কোষ দূর করার মাক্স তৈরি করার জন্য আপনার লাগবে একটা চামচ ফ্রেশ এলোভেরা জেল বা ব্লেন্ড করে নিন। এরপর এক চামচ ওট মিলের গুড়া আর ১/২ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে মিক্সটি মুখে আর গলায় লাগিয়ে ৩০ মিনিট রাখবেন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করে ধুয়ে ফেলুন সপ্তাহে একবার এটি ব্যবহার করুন।
  4. এলোভেরার প্রাকৃতিক এন্টি ব্যাকটেরিয়াল উপাদান একনি সরাতে আর নতুন কোষ জন্মাতে কার্যকর। এলোভেরার জেল আইস কিউব ট্রেতে করে এলোভেরার আইসকিউব তৈরি করে এই কিউব দিনে দু-তিনবার আপনার একনিতে ঘষলে একনির সমস্যা কমে যাবে।
  5. ত্বকের পাশাপাশি চুলের জন্য এলোভেরা অনেক দরকারি। এলোভেরার ব্যবহারে মাথার ত্বকের পিএইচ ঠিক থাকে আর খুকশি দূর হয়। ২ঃ১ অনুপাতে এলোভেরা জেল আর কাস্টার অয়েল মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে সারারাত রেখে সকালে শ্যাম্পু করতে হবে চুল খুশকি মুক্ত থাকবে।
  6. ঠোটের রং উজ্জ্বল রাখতে ঠোঁট নরম আর মসৃণ করতে এলোভেরার ব্যবহার করা যায়।
  7. নিয়মিত এলোভেরা জেল ঠোঁটে লাগালে ঠোঁট উজ্জ্বল হবে। এক টেবিল চামচ চালের গুড়া আর এলোভেরার জেল মিশিয়ে আস্তে আস্তে এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে পাঁচ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। দেখুন ঠোঁট কত উজ্জ্বল ও মসৃণ এবং কোমল হয়ে ওঠে।
  8. এলোভেরার অ্যান্টিসেপটিক গুনাগুন উল্লেখযোগ্য। এলোভেরার পাতার জেল বের করে ফ্রিজে রাখুন আর অল্প কেটে গেলে বা ক্ষত হলে লাগান। দিনে দুই বা তিনবার লাগালে আরাম হবে।
  9. ওজন কমাতে এলোভেরার জুস অনেক বেশি কার্যকরী। প্রথমে এলোভেরা একটি ছুরি দিয়ে কেটে তার পাতলা অংশ বের করুন বা ব্লেন্ডার এ ব্লিন্ড করে নিন। এবং তা জুস হিসেবে খান ওজন কমে যাবে।
  10. পায়ের গোড়ালি ফাঁকা কমাতে এলোভেরা ব্যবহার করতে পারেন। এলোভেরার তরল অংশ বের করে পায়ের ফাটা জায়গায় পাঁচ থেকে ছয় মিনিট মালিশ করুন। দেখবেন অনেকটাই ফাটা কমে এসেছে।

এলোভেরা ব্যবহারের নিয়ম

ত্বকের যত্নে অনেকে অনেক কিছু ব্যবহার করেন তার মধ্যে প্রাকৃতিক একটি উপাদান হলো এলোভেরা।এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন এ সম্পর্কে আমরা ইতিমধ্যে জেনেছি। ত্বকের জন্য খুবই উপকারী এই এলোভেরা। ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে এলোভেরা।
এলোভেরা ব্যবহারের নিয়ম হলো-
  1. এলোভেরা ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে তৈরি করতে পারেন একটি ফেসপ্যাক। এলোভেরা ও ভিটামিন সি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। এই ফেসপ্যাক মুখে ৫ থেকে ১০ মিনিট ম্যাসাজ করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। আর যদি আপনার ত্বক শুষ্ক হয় তাহলে লেবু ব্যবহার করবেন না।
  2. এলোভেরার সঙ্গে আরো মিশিয়ে নিতে পারেন হলুদ ও মধু। গরমে ত্বকের যত্নে মধু একটি চমৎকার উপাদান। এক চিমটি হলুদ ও এক টেবিল চামচ এলোভেরা জেল ও এক চা চামচ মধু ও কয়েকফোঁটা গোলাপ জল একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। ত্বকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
  3. টক দইয়ের সঙ্গে এলোভেরা মিশিয়ে তৈরি করতে পারেন বিশেষ এক ফেস প্যাক। এই প্যাক ত্বকের আদ্রতা ও উজ্জ্বলতা দুটোই বাড়ায়।

এলোভেরা ব্যবহারের কারণ

এলোভেরা আমাদের বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে। বিশেষ করে রূপচর্চায় বেশি ব্যবহার হয়ে থাকে এই এলোভেরা। এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবে এ সম্পর্কে তো আমরা আলোচনা করেছি। এলোভেরা ব্যবহারের অনেক কারণ রয়েছে চলুন সে সম্পর্কে জানা যাক। ছোটখাটো কাঁটা পোড়া, এলার্জি, ত্বকের সমস্যা, বিভিন্ন ঔষধ তৈরিতে ইত্যাদি অ্যালোভেরা খুব কার্যকারী উপাদান। এলোভেরা ত্বকের আদ্রতা বজায় রাখে আর আদ্র তকে যে বলি রেখা পড়ে না সে তো সবাই জানে। সরাসরি পাতা থেকে জেলটা নিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন এতে ত্বক আরো ভালো হয়।

আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা খুব সহজেই বুঝতে পেরেছেন এলোভেরা কোন সমস্যায় কিভাবে ব্যবহার করবেন এ সম্পর্কে বিস্তারিতভাবে। আর্টিকেলটি পড়ে যদি আপনারাও উপকৃত হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনারা আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন এবং তাদেরকে পড়ার সুযোগ করে দিতে পারেন। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আর্টিকেলটি সম্পন্ন করার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url