আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন

আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন তা আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারবেন। অনেকে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে কিন্তু তারা ডায়াবেটিস হয়েছে কিনা বুঝতে পারেনা। আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন তার কিছু লক্ষণ রয়েছে এগুলো সম্পর্কে জানতে পারলে বুঝতে পারবেন।

আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন

তাহলে চলুন আজকের আর্টিকেল এর মাধ্যমে জেনে নিন আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন। আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন? কিভাবে ডায়াবেটিস পরীক্ষা করবেন এবং ডায়াবেটিস কি খেলে ভালো হয় এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই আপনি যদি সকল বিষয়ে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন 

আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন

আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন? যদি এই বিষয়ে না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি পড়ুন। আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন এই বিষয়টি জেনে রাখা প্রয়োজন কারণ কয়েকটি লক্ষণ রয়েছে সে লক্ষণগুলো যদি আপনার ভেতর দেখা দেয় আর আপনি যদি এই লক্ষণ গুলো সম্পর্কে আগে থেকে না জেনে থাকেন তাহলে বুঝতে পারবেন না যে আপনার ডায়াবেটিস হয়েছে কিনা।

আর যদি আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন এই লক্ষণ গুলি জানা থাকে আগে থেকে তাহলে বুঝতে পারবেন আপনার ডায়াবেটিস হয়েছে কিনা। তাহলে তাড়াতাড়ি সতর্ক হতে পারবেন এবং চিকিৎসা গ্রহণ করতে পারবেন। ডায়াবেটিস হওয়ার কয়েকটি লক্ষণ গুলো হলো। 

  • ঘন ঘন প্রসাবের চাপ
  • ঘন ঘন পানির পিপাসা লাগা
  • শরীর দুর্বল বা ক্লান্ত লাগা
  • ক্ষুধার চাহিদা বেড়ে যাওয়া
  • শরীরের ওজন কমে যাওয়া
  • মুখ শুকিয়ে যাওয়া
  • শরীরে ক্ষত বা দাগ হওয়া
  • মিষ্টি জাতীয় খাবার খাওয়ার চাহিদা বেড়ে যাওয়া
  • মেজাজ খিটখিটে হয়ে যাওয়া
  • হাত-পা জ্বালাপোড়া করা

ঘন ঘন প্রসাবের চাপঃ যদি দেখেন বেশি পানি না খাওয়ার পরেও অতিরিক্ত ঘন ঘন প্রসাবের চাপ লাগছে তাহলে বুঝতে হবে যে এটি ডায়াবেটিসের লক্ষণ। এবং ঘন ঘন প্রসাবের চাপ লাগলে ডায়াবেটিস পরীক্ষা করা প্রয়োজন। 

ঘন ঘন পানির পিপাসা লাগাঃ যদি শীতকালে অতিরিক্ত কোন কাজ না করার পরেও যদি ঘন ঘন পানি পিপাসা লাগে তাহলে এটি হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। কারণ শীতকালের আবহাওয়া ঠান্ডা থাকে সেজন্য তেমন একটা পানির পিপাসা লাগে না। 

আরো পড়ুনঃ 201 গম্বুজ মসজিদ - ২০১ গম্বুজ মসজিদ ছবি

শরীর দুর্বল বা ক্লান্ত লাগাঃ যদি তেমন কোন কাজ না করার পরেও শরীর অতিরিক্ত দুর্বল লাগে এবং ক্লান্ত লাগে এবং এটি যদি অনেকদিন ধরে হয়ে থাকে তাহলে এটি হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। তাই এরকম টি অনেকদিন যাবত হলে ডায়াবেটিস পরীক্ষা করা প্রয়োজন। 

ক্ষুধার চাহিদা বেড়ে যাওয়াঃ যদি খাবার খাওয়ার পরে আবার ক্ষুধা লাগে একটু পর পর ক্ষুদা লাগে তাহলে এটি হতে পারে ডায়াবেটিসের লক্ষণ তাই এরকম লক্ষণ যদি আপনার দেখা দেয় তাহলে ডায়াবেটিস পরীক্ষা করে দেখতে পারেন। 

শরীরের ওজন কমে যাওয়াঃ যদি আপনার ডায়াবেটিস হয়ে থাকে তাহলে আপনার শরীরের ওজন কমে যেতে পারে কিন্তু আপনি ডায়াবেটিসের লক্ষণ না জানার কারণে হয়তো বুঝতে পারবেন না যে শরীরের ওজন কমে যাওয়ার কারন কি সেজন্য আপনার শরীরের ওজন যদি কমে যায় তাহলে ডায়াবেটিস পরীক্ষা করে দেখতে পারেন। 

মুখ শুকিয়ে যাওয়াঃ আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন আর আরো একটি লক্ষণ হল মুখ শুকিয়ে যাওয়া আপনি যদি নিয়মিত খেয়াল করেন যে আপনার মুখ শুকিয়ে যাচ্ছে তাহলে এটি হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। তাই এরকম লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। 

শরীরে ক্ষত বা দাগ হওয়াঃ আপনার শরীরের জন্য কোন কারণে দাগ বা ক্ষত হয় আর সেই দাগ বা ক্ষত যদি তাড়াতাড়ি ভালো না হয় তাহলে এটিও হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। কারণ যখন আপনার শরীরে ডায়াবেটিসে আক্রমণ করবে তখন আপনার কোন ক্ষত বা ঘা তাড়াতাড়ি শুকাতে চাইবে না। 

মিষ্টি জাতীয় খাবার খাওয়ার চাহিদা বেড়ে যাওয়াঃ ডায়াবেটিসের আরেকটি লক্ষণ হল মিষ্টি জাতীয় খাবারে চাহিদা বেড়ে যাওয়া। যখন দেখবেন আপনার মিষ্টি জাতীয় খাবারের প্রতি অতিরিক্ত চাহিদা বেড়ে গেছে তখন এটি হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। আর মিষ্টি জাতীয় খাবার খেলে ডায়াবেটিস অনেক বেশি হয়ে যায় তাই আগে ডায়াবেটিস হয়েছে কিনা পরীক্ষা করে নিবেন। 

মেজাজ খিটখিটে হয়ে যাওয়াঃ যদি দেখেন আপনার মেজাজ অতিরিক্ত খিটখিটে হয়ে গেছে সবার সাথে সামান্য বিষয় নিয়ে খারাপ আচরণ করছেন বা করতে না চাইলেও হয়ে যাচ্ছে তাহলে এটিও হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। এরকম লক্ষণ যদি বেশ কিছুদিন ধরে খেয়াল করেন তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। 

হাত-পা জ্বালাপোড়া করাঃ আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন তার আরেকটি লক্ষণ হল হাত-পা জ্বালাপোড়া করা যদি দেখেন আপনার হঠাৎ করেই হাত পা জ্বালা পোড়া করছে যা আগে ছিল না তাহলে বুঝতে হবে যে এটি ডায়াবেটিসের লক্ষণ। আর অতিরিক্ত চিন্তিত না হয়ে ডায়াবেটিস পরীক্ষা করতে হবে এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে হবে। 

কিভাবে ডায়াবেটিস পরীক্ষা করবেন - ডায়াবেটিস পরীক্ষা করার নিয়ম

কারো যদি ডায়াবেটিসের লক্ষণ দেখা দেয় তাহলে কিভাবে ডায়াবেটিস পরীক্ষা করবেন বা ডায়াবেটিস পরীক্ষা করার নিয়ম জেনে রাখা প্রয়োজন। ডায়াবেটিস পরীক্ষা করার কয়েকটি জিনিস প্রয়োজন হয় এবং কিছু নিয়ম রয়েছে সেগুলো মেনে আপনি বাড়িতে বসেই ডায়াবেটিস পরীক্ষা করতে পারবেন।  ডায়াবেটিস পরীক্ষা করার নিয়ম গুলো হল।

ডায়াবেটিস পরীক্ষা করার জন্য গ্লুকোমিটার এর প্রয়োজন হয় যা আপনি কিনতে পারেন এবং ডায়াবেটিস পরীক্ষা করার জন্য একটি পরিষ্কার সুঁই নিতে পারেন এবং সেই সুই দিয়ে হালকা পরিমাণ অর্থাৎ এক ফোঁটা পরিমাণ রক্ত বের করতে হবে। 

আরো পড়ুনঃকি ফল খেলে লিভার ভালো থাকে

রক্ত বের করার পরে গ্লুকোমিটারে সেই রক্ত রাখতে হবে এবং তারপরে সেখান থেকে বোঝা যাবে যে ডায়াবেটিসের পরিমাণ কত রয়েছে। তবে আপনি যদি বাসায় এগুলো করতে ঝামেলা মনে করেন বা না পারেন তাহলে আপনার নিকটস্থ চিকিৎসকের কাছে গিয়ে ডায়াবেটিস পরীক্ষা করাতে পারেন। 

ডায়াবেটিস কি খেলে ভালো হয়

ডায়াবেটিস কি খেলে ভালো হয় এই বিষয়টি সবার জেনে রাখা প্রয়োজন। বিশেষ করে যাদের ডায়াবেটিস রয়েছে তাদের খাবার সম্পর্কে অতিরিক্ত সচেতনতা অবলম্বন করা প্রয়োজন। কারণ আপনি ডায়াবেটিস হলে যে কোন খাবার খেতে পারবেন না, যে কোন খাবার খেলে ডায়াবেটিস বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে আর ডায়াবেটিস ভালো করতে যেগুলো খাবার খাওয়া যায় সেগুলো খাবার হলো। 

যেসব খাবার খেলে ডায়াবেটিস ভালো হয়

  • বাদাম
  • মটরশুটি
  • সবুজ শাকসবজি
  • লেবু
  • তিল ও তিসি 
  • শস্য জাতীয় খাবার
  • দুগ্ধ জাতীয় খাবার

বাদাম - বাদাম আমাদের জন্য অনেক উপকারী একটি খাবার ডায়াবেটিস ভালো করতে বাদাম খেতে পারেন। 

মটরশুটি - ডায়াবেটিস ভালো করার জন্য বা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার জন্য খেতে পারেন।  মটরশুটি মটরশুটি নিয়মিত খেতে পারলে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। 

সবুজ শাকসবজি - ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য খেতে হবে বেশি বেশি সবুজ শাকসবজি। যেমন বাঁধাকপি ফুলকপি পালং শাক ইত্যাদি শাকসবজির ভেতর ক্যালরির পরিমাণ কম থাকে যা ডায়বেটিস নিয়ন্ত্রণ করতে অনেক কার্যকরী। 

লেবু - ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার জন্য ভাতের সাথে খেতে পারেন লেবুর রস অথবা পানির সাথে লেবুর রস দিয়ে সেটাও খেতে পারেন এতে করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। 

আরো পড়ুনঃ কিভাবে শরীরের দূর্বলতা কাটাবেন - শরীর দূর্বল লাগার কারণ কি

তিল ও তিসি - ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য খেতে পারেন তিল ও তিসি । ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে তিল ও অত্যন্ত তিসি উপকারী একটি খাবার। 

শস্য জাতীয় খাবার - ডায়াবেটিস ভালো করার জন্য বা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য শস্য জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করবেন এ খাবার গুলো ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে অনেক কার্যকরী। 

দুগ্ধ জাতীয় খাবার - অনেকেই মনে করে থাকেন দুগ্ধ জাতীয় খাবার যেহেতু মিষ্টি সেজন্য ডায়াবেটিস রোগীদের দুগ্ধ জাতীয় খাবার খাওয়া যাবেনা। আসলে এমনটি নয় দুগ্ধ জাতীয় খাবার ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে থাকে। তবে অতিরিক্ত পরিমাণ একেবারে খাওয়া যাবে না। পরিমাণ মতো খাবেন তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ বা ডায়াবেটিস ভালো করতে পারবেন। 

ডায়াবেটিস পরীক্ষা করার মেশিনের নাম কি

আপনার হয়তো জেনে থাকবেন যে একটি ছোট্ট মেশিন এর মাধ্যমে ডায়াবেটিস পরীক্ষা করা হয় কিন্তু ডায়াবেটিস পরীক্ষা করার মেশিনের নাম কি? আপনারা কি জানেন হয়তো অনেকেই জানেন আবার হয়তো অনেকেই জানেন না তাই যারা জানেন না তাদের জন্য বলছি ডায়াবেটিস পরীক্ষা করার মেশিনের নাম হল গ্লুকোমিটার। 

যার মাধ্যমে ডায়াবেটিস পরীক্ষা করা হয়। এবং সেই মিটারে আপনার ডায়াবেটিস কত পয়েন্ট রয়েছে সেটি দেখা যায়। ডায়াবেটিস পরীক্ষা করা মেশিনের দাম বাংলাদেশে ৭০০ টাকা থেকে শুরু করে দুই হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়। আপনার যদি প্রয়োজন হয় তাহলে এটি আপনি কিনতে পারেন এবং বাসায় বসে নিজেই ডায়াবেটিস পরীক্ষা করতে পারেন। 

আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেনঃ শেষ কথা 

প্রিয় বন্ধুরা আপনার ডায়াবেটিস হয়েছে কিনা কিভাবে বুঝবেন কিভাবে ডায়াবেটিস পরীক্ষা করবেন ডায়াবেটিস পরীক্ষা করার নিয়ম ডায়াবেটিস কি খেলে ভালো হয় ডায়াবেটিস পরীক্ষা করার মেশিনের নাম কি এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আশা করছি আপনারা এই সকল বিষয়ে জানতে পেরেছেন। 

তারপরেও যদি এ বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং পরবর্তীতে কোন বিষয়ে জানতে চাইলে সেটিও কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url