কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত

কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত এই বিষয়টা অনেকেই জানেন না তাই আপনাদের জানানোর জন্য আজকের আর্টিকেলে আপনাদের বিস্তারিতভাবে বলব কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত। তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত এই সম্পর্কে।
কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত

কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত এবং ইসলামের রুকন কয়টি ও কি কি সহ এ সম্পর্কিত আরো কিছু বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে তাই আপনি যদি সকল বিষয়ে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পেজ সূচিপত্রঃ কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত 

ইসলামের রুকন কয়টি ও কি কি 

কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত তা আজকে আপনারা জানতে পারবেন কিন্তু তার আগে আপনাদের জানা প্রয়োজন ইসলামের রুকন কয়টি ও কি কি? আমরা যেহেতু মুসলমান তাই আমাদের মুসলমান হিসেবে ইসলামের সকল কিছু জেনে রাখা প্রয়োজন। তেমনি জেনে রাখা প্রয়োজন ইসলামের রুকন কয়টি ও কি কি?

আরো পড়ুনঃ সন্তান নরমাল ডেলিভারি করার ২০ টি কার্যকরী টিপস

ইসলামের স্তম্ভ বা ইসলামের রুকন হলো পাঁচটি। কিন্তু আপনি কি জানেন এই পাঁচটি স্তম্ভ বা রুকন কি কি যদি না জানেন তাহলে আর্টিকেল থেকে জেনে নিন ইসলামের পাঁচটি রুকন কি কি? 

১। কালেমা

২। সালাত

৩। যাকাত

৪। রোজা

৫। হজ

আপনি যদি একজন প্রকৃত মুসলমান হয়ে থাকেন তাহলে আপনার ইসলামের এই রুকন এর ওপর অবশ্যই বিশ্বাস রাখতে হবে এবং এগুলো মানতে হবে। তবে যারা গরিব তাদের ক্ষেত্রে হজ এবং যাকাত না দিলেও চলবে কিন্তু বাকি যেগুলো রয়েছে সেগুলো অবশ্যই পালন করতে হবে। আল্লাহ আমাদের সবাইকে ইসলামের সকল কিছু মেনে চলার তৌফিক দান করুন। 

কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত 

কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত তা হয়তো ইতিমধ্যে আপনারা জানতে পেরেছেন। তার পরেও আপনাদের এই অংশে বলি কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত। রুকন মানে হল খুঁটি। আর যে খুঁটি অর্থাৎ রুকন এর উপর ইসলাম প্রতিষ্ঠিত সেগুলো হল। কালেমা, সালাত, রোজা, হজ এবং জাকাত।

এই পাঁচটি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত তাই আমাদের সকলের উচিত সময় মত সালাত আদায় করা এবং তা নিয়মিত করা। আরেকটি হলো যাকাত যাদের যাকাত দেওয়ার মতো সামর্থ্য রয়েছে এবং যাদের যাকাত দেওয়া প্রয়োজন তাদের অবশ্যই যাকাত দেওয়া দরকার। তবে যারা গরিব অসহায় তাদের জন্য যাকাত ফরজ নয়। 

আরো পড়ুনঃ কি ফল খেলে লিভার ভালো থাকে

ইসলামের পাঁচটি রুকনের ভিতর আরেকটি হলো রোজা আমরা যেহেতু মুসলমান তাই আমাদের সকলের রমজান মাসে রোজা রাখা প্রয়োজন। হজ হলো ইসলামের আরো একটি রুকন তাই যাদের হজ করার মত সামর্থ্য রয়েছে তাদের জন্য হজ করা ফরজ। 

ইসলামের সর্বশেষ আরো একটি রুকন হল কালেমা শাহাদত এই কালেমার উপর সকলের বিশ্বাস রাখা এবং বেশি বেশি কালেমা শাহাদাত পাঠ করা এবং আল্লাহর ইবাদত করা। আর আমরা যেহেতু মুসলমান তাই আমাদের ইসলামের সকল রুকন মেনে চলা অথবা পালন করা প্রয়োজন। আশা করছি ভালোভাবে জানতে পারলেন কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত। 

ইসলামের রুকনের পরিচয় 

আপনারা এতক্ষণে ভালোভাবে জানতে পেরেছেন যে ইসলামের রুকন বা স্তম্ভ কয়টি কিন্তু ইসলামের রুকনের পরিচয় সম্পর্কে হয়তো ভালোভাবে জানতে পারেন নি তাই এখন আপনাদের এই অংশে ইসলামের রুকনের পরিচয় দেওয়ার চেষ্টা করব। 

১। ইসলামের প্রথম রুকন হল কালিমা। কালিমা এর মূল কথা হল আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই এবং হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একজন আল্লাহর প্রেরিত রাসুল এবং বান্দা এগুলো বিশ্বাস করো এবং সেই অনুযায়ী জীবন যাপন করা। 

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেসব পথে চলতে বলেছেন সে সব পথে চলা এবং যেসব পথে চলতে নিষেধ করেছেন সেইসব পথে না চলা। এগুলো যদি আপনি মেনে চলেন তাহলে আপনি একজন প্রকৃত মুমিন। 

২। আল্লাহ আমাদের অনেক ইবাদত এর কথা বলেছেন কিন্তু তার মধ্যে সর্বোত্তম এবং সর্বপ্রথম এবাদত হল সালাত আদায় করা। তাই এই সালাত ইসলামের পাঁচটি স্তম্ভের বা রুকনের মধ্যে একটি। সালাত আদায় করার জন্য আল্লাহু আকবার দিয়ে সালাত শুরু করতে হয় এবং শেষ করতে হয় আসসালামু আলাইকুম বলে। আর আমরা যেহেতু মুসলমান তাই আমাদের প্রত্যেকদিন পাঁচ ওয়াক্ত সালাত আদায় করা ফরজ। 

আরো পড়ুনঃ কিভাবে শরীরের দূর্বলতা কাটাবেন - শরীর দূর্বল লাগার কারণ কি

৩। যাকাত শব্দের অর্থ হলো বেশি হওয়া বা বৃদ্ধি পাওয়া যাদের ধন-সম্পদ বৃদ্ধি হয় বা বেশি হয় তাদের জন্য যাকাত দেওয়া ফরজ। একটা নির্দিষ্ট সময়ে কিছু ব্যক্তিদের মাঝে কিছু সম্পদ বা টাকা-পয়সা ব্যয় করাকে যাকাত বলা হয়। কোরআনের বিভিন্ন স্থানে এই যাকাতের কথা উল্লেখ রয়েছে। তাই আমাদের যাদের যাকাত দেওয়ার মতো অবস্থা রয়েছে তারা অবশ্যই যাকাত দিব। 

৪। ইসলামের রুকনের পরিচয় এর ভেতর আরেকটি হলো রোজা অর্থাৎ যেটাকে আরবিতে বলা হয় সাওম। রমজান মাসে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত কোন ব্যক্তি যদি পানি অথবা যে কোন খাবার থেকে বিরত থাকে তাহলে সেটাকে বলা হয় সিয়াম পালন করা। আর এই সিয়াম রমজান মাসের ৩০ দিন হয়ে থাকে এছাড়াও আরও বিভিন্ন সময়ে নফল রোজা পালন করতে হয়। আর এটা আমাদের মুসলমান হিসেবে পালন করা প্রয়োজন। 

৫। যাদের সমর্থ্য রয়েছে তাদের সারা জীবনে একবার হজ পালন করা ফরজ। আর হজ পালন করা ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি। নির্দিষ্ট একটি সময়ে মক্কায় গিয়ে কিছু ইবাদত করা এবং আল্লাহর ঘর কাবা শরীফ জিয়ারত করাকে হজ বলা হয়। তাই যাদের সামর্থ হয়েছে তাদের জন্য হজ পালন করা অবশ্যই প্রয়োজন আর যাদের সামর্থ্য নাই তারা হজ্জ পালন না করতে পারলেও কোন সমস্যা নেই। 

ইসলামের ভিত্তি কয়টি

ইসলামের ভিত্তি ইসলামের রুকন এবং ইসলামের স্তম্ভ এই সবগুলো একই। তাই ইসলামের ভিত্তি কয়টি তা আপনাদের ইতিমধ্যে উপরের অংশগুলোতে খুব ভালোভাবে বলে দিয়েছি। আপনি যদি সেই অংশগুলো ভালোভাবে পড়েন তাহলে বুঝতে পারবেন যে ইসলামের রুকুন বা ইসলামের ভিত্তি কয়টি। 

তারপরেও আপনাদের বলি ইসলামের ভিত্তি হল পাঁচটি। যেগুলোর উপর ইসলাম প্রতিষ্ঠিত হয়েছে এবং এই রুকন অর্থাৎ ইসলামের এই ভিত্তি গুলো আমাদের মেনে চলা প্রয়োজন। আল্লাহ আমাদের সবাইকে ইসলামের সকল কিছু সঠিকভাবে মেনে চলার তৌফিক দান করুন। সব সময় ইসলামের পথে চলার তৌফিক দান করুন। 

কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিতঃ শেষ কথা 

ইসলামের রুকন কয়টি ও কি কি কয়টি রুকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত ইসলামের রুকনের পরিচয় ইসলামের ভিত্তি কয়টি এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url