জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা

আপনি জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা সেটা কি জানতে চান? আজ আমি আপনাকে শিখাবো জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা। শরীরের অনেক অসুখ জিহ্বা দেখে ডাক্তাররা বুঝতে পারেন। যদি জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা জানতে চান তাহলে নিচে বিস্তারিত পড়ুন।

একটি স্বাভাবিক জিহ্বা গোলাপী এবং প্যাপিলি নামে পরিচিত ছোট বাম্প দ্বারা আবৃত থাকে। ডাক্তাররা বেশির ভাগ রোগ নির্ণয় করেন জিহ্বা দেখে। তাই এটা শরীরের খুব গুরুত্বপূর্ণ একটা অঙ্গ। চলুন জেনে নেওয়া যাক জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা তার কিছু তথ্য।

সূচিপত্রঃ জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা

জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা

আপনার জিহ্বা একটি ছোট পেশীবহুল অঙ্গ এবং একটি সুস্থ জিহ্বা রঙ দেখে আপনি সুস্থ আছেন কিনা তা বুঝতে পারবেন। কিছু শরীরের সমস্যার কারণে জিহ্বা লাল, হলুদ, বেগুনি বা অন্য রঙে পরিণত হওয়া স্বাভাবিক। যদিও আপনার জিহ্বার রঙে পরিবর্তন হওয়া অস্বাভাবিক নয় তবে কিছু বড় অসুখের জন্য আপনার জিহ্বার রঙ পরিবর্তন হলে সেটা অস্বাভাবিক হতে পারে।

একটি সুস্থ জিহ্বার উপরে প্যাপিলি নামক ছোট নোডুল সহ গোলাপী রঙের হতে হবে। কিছু মেডিক্যাল সমস্যা আপনার জিহ্বার রঙ পরিবর্তন করতে পারে এবং রঙ পরিবর্তন হওয়া জিহ্বা আপনার গুরুতর সমস্যার প্রথম ধাপ হতে পারে। যদি আপনার জিহ্বার রঙ পরিবর্তন হয়, প্যাচ বা ক্ষত তৈরি হয় যা ভালো হয় না বা ফুলে যায় এবং বেদনাদায়ক হয়ে ওঠে তাহলে কারণ নির্ণয় করার জন্য আপনার ডাক্তারের কাছে যাওয়ার দরকার হতে পারে। এখান থেকে আপনারা জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা তা জানতে পারি।

আপনার জিহ্বার রঙ এবং একটি সুস্থ জিহ্বা কেমন হওয়া উচিত

জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা বা আপনার জিহ্বার রঙ আপনার স্বাস্থ্য সম্পর্কে কী বলছে তা জানার জন্য এখানে কিছু গাইডলাইন দেখে নিন।

লাল জিহ্বাঃ লাল জিহ্বা অনেক কিছুর কারণে হতে পারে যেমন প্রদাহ, সংক্রমণ, কোনো রক্তের রোগ, হার্টের সমস্যা বা ভিটামিন B12 এর অভাব হলে। স্কারলেট জ্বর, একজিমা এবং কাওয়াসাকি রোগের কারণেও আপনার জিহ্বা লাল হয়ে যেতে পারে।

আরো পড়ুনঃ 201 গম্বুজ মসজিদ - ২০১ গম্বুজ মসজিদ ছবি

বেগুনি জিহ্বাঃ হার্টের সমস্যা এবং শরীরে দুর্বল রক্ত সঞ্চালনের কারণে আপনার জিহ্বা বেগুনি হয়ে যেতে পারে। একটি বেগুনি জিহ্বা সাধারণত কাওয়াসাকি রোগের জন্য হতে পারে।

নীল জিহ্বাঃ নীল জিহ্বা হতে পারে যদি শ্বাসযন্ত্রের সমস্যা, কিডনি রোগ বা রক্তের কোনো রোগের কারণে অক্সিজেনের অভাব হয় তখন।

হলুদ জিহ্বাঃ জিহ্বার হলুদ রঙ হতে পারে তামাক ব্যবহার, অ্যালকোহল ব্যবহার, কফি বা কালো চা এর অনেক ব্যবহার, শুষ্ক মুখ, পেটের ভিতর প্রদাহ থেকে ব্যাকটেরিয়া তৈরির কারণে জিহ্বার হলুদ রং তৈরি হতে পারে অথবা আপনার যদি দুর্বল ইমিউন সিস্টেম হয় তাহলে জিহ্বা হলুদ হতে পারে।

ধূসর জিহ্বাঃ হজমের সমস্যার কারণে আপনার জিহ্বা ধূসর হয়ে যেতে পারে। পেপটিক আলসার বা একজিমার কারণেও জিহ্বা ধূসর হতে পারে।

বাদামী জিহ্বাঃ কিছু খাবার যেমন প্রচুর কফি পান করা বা ধূমপান আপনার জিহ্বাকে বাদামী করে তুলতে পারে।

কালো জিহ্বাঃ কিছু নির্দিষ্ট অ্যান্টিবায়োটিক, দুর্বল মুখের স্বাস্থ্যবিধি এবং ধূমপানের কারণে একটি জিহ্বা কালো এবং ফোলা ফোলা দেখায়। এখান থেকে আমরা জানতে পারি জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা।

জিহ্বার রঙ কেমন হলে ডাক্তার দেখাবেন

আপনার জিহ্বার রঙ অন্যান্য রোগগুলি সনাক্ত করতেও ব্যবহার করা হয়। আপনার জিহ্বার রঙ পরীক্ষা করার সময় নিচের বিষয় গুলো দেখতে ভুলবেন না। আর ওপরে জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা সেই তথ্য মতে প্রতিদিন পরীক্ষা করে দেখুন।

সাদা জিহ্বাঃ লিউকোপ্লাকিয়া ঘটতে পারে যদি জিহ্বা জ্বালা করে এবং সাধারণত যারা ধূমপান করে বা তামাক ব্যবহার করে তাদের মধ্যে এটা দেখা যায়। আপনি যদি তামাকজাত দ্রব্য খান এবং জিহ্বায় সাদা দাগ হয় তাহলে আপনার দাঁতের ডাক্তারের সাথে যোগাযোগ করুন যাতে মুখের ক্যান্সার হয় না।

আরো পড়ুনঃ শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন

অতিমাত্রায় লালঃ অনেক বেশি লাল জিহ্বা ফলিক অ্যাসিড বা B12 এর অভাব সহ ভিটামিনের অভাবের লক্ষণ হতে পারে। অত্যধিক লাল জিহ্বার জন্য একটি সহজ সমাধান হল প্রচুর পরিমাণ ভিটামিন জাতীয় খাবার খাওয়া।

জ্বরের কারণ হলেঃ উচ্চ জ্বরে ভুগলে আপনার জিভের উপরিভাগে লাল এবং আঁশটে দাগ পড়ে যেতে পারে। আপনার জ্বর কমে যাওয়ার পরে আপনার জিহ্বা গোলাপী রঙে ফিরে আসলে আর সমস্যা থাকবে না।

কালশিটে জিহ্বাঃ খাবারের অ্যালার্জি থেকে শুরু করে ক্যানকার ঘা হওয়া পর্যন্ত, একটি কোমল জিহ্বা সাধারণত উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। যাইহোক যদি আপনার জিহ্বাতে ব্যথা হয় এবং দীর্ঘ সময়ের জন্য আপনার অস্বস্তি হয় তাহলে আপনার দাঁতের ডাক্তারের সাথে কথা বলুন।

একটি স্বাস্থ্যকর জিহ্বা ঠিক রাখতে শরীর ভালো রাখতে হবে

আপনার দাঁতের মতো জিহ্বাও আপনার হাসির একটি অংশ তাই যদি শরীর ঠিক না থাকে তবে জিহ্বা আপনাকে সচেতন হতে সাহায্য করবে। আপনি আপনার দাঁত এবং মাড়ি পরিষ্কার করার সময় দিনে দুবার আলতো করে ব্রাশ করে আপনার জিহ্বার রঙ পরীক্ষা করে নিন। 

প্রতিদিন আপনার দাঁত ব্রাশ করার পরে আপনার জিভের রঙ পরীক্ষা করার জন্য আপনার জিহ্বা বের করে আয়নাতে দেখুন। দেখার পরে আপনার জিহ্বার রঙ পরিবর্তন হলে আপনি যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যেতে হবে। একটি স্বাস্থ্যকর জিহ্বার রঙ আপনার দাঁতের জন্যেও ভালো তাই কোনো সমস্যা হলে ডেন্টালের কাছে নিয়মিত দাঁতের পরীক্ষা করে নিতে ভুলবেন না।

কখন একটি জিহ্বা অস্বাস্থ্যকর হয়

একটি অস্বাস্থ্যকর জিহ্বার প্রথম লক্ষণগুলির মধ্যে একটি হল সাধারণ জিহ্বার গোলাপী রঙ থেকে অন্য যে কোনো রঙে পরিবর্তন হওয়া। আর অনেক চিন্তার অন্যান্য লক্ষণগুলির মধ্যে খাওয়া, পান করা এবং গিলে ফেলার সময় ব্যথা হতে পারে এবং সেইসাথে নতুন করে বাম্প বা ক্ষত হতে পারে।

আরো পড়ুনঃ কি ফল খেলে লিভার ভালো থাকে

জিহ্বার রঙ আমাদের শরীর সুস্থ আছে কিনা জানার জন্য খুব ভালো একটি উপায়। সাধারন ভাবে আমরা যদি সুস্থ থাকি তাহলে আমাদের জিহ্বা গোলাপী রঙের হয়ে থাকে। আর জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা তা আমরা উপরে খুব ভালোভাবে জানিয়েছি। যদি দেখেন আপনার জিহ্বা গোলাপী থেকে অন্য রঙে পরিবর্তন হয় তাহলে জানবেন আপনি অসুস্থ বা আপনার জিহ্বা অস্বাস্থ্যকর।

জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা - শেষ কথা

মানুষের জিহ্বা একটি আশ্চর্যজনক জিনিস। এটা ছাড়া আমরা খাবারের স্বাদ বুঝতে পারবো না। এতে খাবারের আনন্দ চলে যাবে। আবার এটি আপনাকে মানুষের সাথে যোগাযোগ করতে সাহায্য করে আল্লাহ মানুষকে অনেক কাজের জন্য এই জিহ্বা দিয়েছেন। শুধু তাই নয় এটি আপনাকে আপনার স্বাস্থ্য সম্পর্কেও কিছু শেখাতে পারে বিশেষ সংক্রমণ, রোগ এবং আপনার শরীরে ভিটামিনের ঘাটতি সহ অনেক কিছু। এই কারণেই জিহ্বা দেখে কিভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন কিনা তা আপনাদের সাথে শেয়ার করলাম।[জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url