নখের ফাংগাল ইনফেকশন - নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি

বিভিন্ন কারণে আমাদের নখের ফাংগাল ইনফেকশন হয়ে থাকে। যা আমাদের জন্য অনেক কষ্টদায়ক হয়। তাই আপনাদের আজকে জানাবো নখের ফাংগাল ইনফেকশন কেন হয় এবং নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি? তাহলে চলুন জেনে নেওয়া যাক নখের ফাংগাল ইনফেকশন সম্পর্কে বিস্তারিত। 

নখের ফাংগাল ইনফেকশন

নখের ফাংগাল ইনফেকশন নখের পচন রোধের উপায় নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি পায়ের নখের কুনি ঔষধ নখের রোগের ঔষধ এর নাম কি? পায়ের নখের ইনফেকশন ঔষধ এর নাম নখের চিকার ঔষধ এর নাম কি? এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ নখের ফাংগাল ইনফেকশন - নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি

নখের ফাংগাল ইনফেকশন 

আমাদের হাত এবং পায়ের মধ্যে বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে তার মধ্যে একটি প্রচলিত সমস্যা হলো নখের ফাংগাল ইনফেকশন। যা সচরাচর অনেকেরই দেখা যায়। এই নখের ফাংগাল ইনফেকশন হওয়ার কারণ হলো আমরা যখন অনেক সময় ধরে কোন গরম জায়গা বা কোনো স্যাতসেতে জায়গার মধ্যে থাকি তখন এতে করে আস্তে আস্তে হাতের বা পায়ের নখের ফাংগাল ইনফেকশন দেখা দেয়।আবার অনেকে রয়েছে যারা অধিক সময় ধরে পানিতে পা ডুবিয়ে রাখতে হয়। এ কারণে ও পায়ের নখের ফাংগাল ইনফেকশন হয়ে থাকে। যে লক্ষণগুলো দেখতে পেলে বুঝতে পারবেন যে এটি নখের ফাংগাল ইনফেকশন লক্ষণ গুলো হল।

১। নখে কোনা ভেঙ্গে যাবে

২। নখের ভিতরে মনে হবে ফাঁকা ফাঁকা

৩। নখ থেকে দুর্গন্ধ ছড়াতে পারে

৪। নখের রং সাদা অথবা হলুদ রঙের হয়ে যাবে

৫। নখের আশেপাশের ত্বক ফুলে যেতে পারে

৬। এবং যদি নখের ফাংগাল ইনফেকশন হয় তাহলে আঙ্গুল ব্যাথা করতে পারে।

আরো পড়ুনঃ 201 গম্বুজ মসজিদ - ২০১ গম্বুজ মসজিদ ছবি

এই কয়েকটি লক্ষণ যদি আপনি দেখতে পান তাহলে বুঝতে হবে এটি নখের ফাংগাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা। আর যখন এই সমস্যা দেখা দিবে তখনই চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন নয়তো এটা আরো অনেক বেশি হয়ে যাবে এবং পরবর্তীতে আরো বেশি সমস্যা হবে। তাই লক্ষণ বুঝতে পারলে দ্রুত চিকিৎসা গ্রহণ করবেন তাহলে ভালো হয়ে যাবে।

নখের পচন রোধের উপায় 

নখ আমাদের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ কিন্তু আমাদের বিভিন্ন রকম অবহেলা এবং ভুলের কারণে নখে পচন শুরু হয়। যেমন অনেক সময় বিভিন্ন কাজের জন্য নোংরা পানিতে নামি বাড়িতে করে আমাদের নখে জীবাণু এবং ব্যাকটেরিয়া আক্রমণ করে এবং সেখান থেকে নখে পচন ধরে। কিন্তু আপনি চাইলে কিছু নখের পচন রোধের উপায় রয়েছে সেই উপায়গুলো অনুসরণ করে ঘরোয়া ভাবে নখের পচন রোধ করতে পারেন। তো চলুন জানা যাক নখের পচন রোধের উপায় গুলো কি কি বা কিভাবে নখের পচন রোধ করবেন।

নারিকেল তেল

নারিকেল তেলের ভিতর রয়েছে ফ্যাটি এসিড যা বিভিন্ন রকম সমস্যা দূর করে থাকে যেমন বিভিন্ন রকম ছত্রাক নাশক। আর আমাদের নখে পচন শুরু হয় ছত্রাকের কারণে তাই আপনি যদি নারিকেল তেল ব্যবহার করতে পারেন তাহলে নখের পচন রোধ করা যাবে।

বেকিং সোডা এবং ভিনেগার

নখের পচন রোধ করার জন্য পানির সাথে বেকিং সোডা এবং ভিনেগার মিশিয়ে সেই পানির মধ্যে পা ডুবিয়ে রাখুন। এতে করে নখের যেই ফাঙ্গাস ব্যাকটেরিয়া এবং ছত্রাক রয়েছে সেগুলো ধ্বংস হয়ে যাবে এবং নখ পচা রোধ হবে।

আরো পড়ুনঃ শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন

মাউথ ওয়াশ

আমরা জানি মাউথ ওয়াশ আমাদের মুখের জীবাণু এবং ব্যাকটেরিয়া ধ্বংস করে থাকে। তেমনি আপনার পায়ে যখন পচন দেখা দিবে তখন সেটা জীবন এবং ব্যাকটেরিয়ার কারণ তাই আপনি যদি। পায়ের পচন রোধ করতে চান তাহলে মাউথ ওয়াশ ব্যবহার করতে পারেন। নিয়মিত যদি ব্যবহার করতে পারেন তাহলে ইনশাআল্লাহ নখের পচন রোধ হবে।

নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি

নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি? নখের ফাংগাল ইনফেকশন একটি মারাত্মক রকমের সমস্যা যা আমাদের মধ্যে অনেকেরই সচরাচর হয়ে থাকে। কিন্তু আপনাকে যেগুলো ঘরোয়া উপায় বলে দিলাম ভালো করার সেগুলো করার মাধ্যমে নখের ফাংগাল ইনফেকশন ভালো করতে পারেন। তারপরে অনেকে আবার ঔষধের মাধ্যমে ভালো করতে চান সেজন্য জানতে চেয়ে থাকেন নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি? তাহলে চলুন জেনে নেয়া যাক নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি?

নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি? নখের ফাংগাল ইনফেকশনের কার্যকরী একটি ঔষধ হল Lanbena. এই ওষুধটি পায়ের ফাংগাল ইনফেকশন দূর করতে সাহায্য করে এবং পায়ের নখে যে হলদে ভাব হয় সেটি দূর করতে সাহায্য করে। আবার আমাদের অনেক সময় পায়ের নখের মধ্যে ফাঁকা ফাঁকা ভাব বুঝা যায় সেই সমস্যাও ভালো করে থাকে। তাই নখের ফাংগাল ইনফেকশনের জন্য এই ওষুধটি ব্যবহার করবেন। আশা করছি জানতে পারলেন নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি। 

পায়ের নখের কুনি ঔষধ - নখের রোগের ঔষধ 

পায়ের নখে কুনি প্রায় অনেক মানুষেরই সচরাচর হয়ে থাকে। আর পায়ের নখে কুনি হলে সেটি অনেক যন্ত্রণাদায়ক হয়ে থাকে। কিন্তু আপনি চাইলে পায়ের নখের কুনি ভালো করতে পারেন পায়ের কুনি ভালো করার জন্য পায়ের নখের কুনি ঔষধ রয়েছে সেই ওষুধটি যদি আপনি ব্যবহার করতে পারেন তাহলে খুব সহজেই পায়ের কুনি ভালো হয়ে যাবে। পায়ের কুনি ভালো করার জন্য ঔষধের নাম হল Dermasim. নখের কুনি ভালো করার জন্য এটি একটি ভালো ঔষধ। এই ওষুধটি যেভাবে ব্যবহার করবেন আপনার নখের দুই পাশে প্রতিদিন দুইবার করে এবং দুই ফোটা করে ব্যবহার করবেন যতদিন না ভালো হয়। অথবা ডাক্তারের বলে দেওয়া নিয়ম অনুযায়ী ব্যবহার করবেন। 

পায়ের নখের ইনফেকশন ঔষধ 

আপনি যদি পায়ের নখের ইনফেকশন দূর করতে চান তাহলে। বাসায় কিছু পায়ের নখের ইনফেকশন ঔষধ তৈরি করতে পারেন এবং সেগুলো যদি ব্যবহার করতে পারেন তাহলে পায়ের নখের ইনফেকশন ভালো হয়ে যাবে। নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি তা আপনাদের উপরের অংশে বলে দিয়েটা।সেগুলো ব্যবহার করার মাধ্যমে পায়ের নখের ইনফেকশন দূর করতে পারবেন। পায়ের নখের ইনফেকশন ঔষধ হলো।

১। অলিভ অয়েল ইনফেকশনের জায়গায় দেওয়ার মাধ্যমে পায়ের নখের ইনফেকশন দূর করতে পারেন।

২। বেকিং সোডা দিয়ে পায়ের নখের ইনফেকশন দূর করতে পারেন।

আরো পড়ুনঃ কি ফল খেলে লিভার ভালো থাকে

৩। নারিকেল তেল দিয়ে পায়ের নখের ইনফেকশন দূর করতে পারেন।

৪। পায়ের নখের ইনফেকশন দূর করার জন্য আপেল সিডার ভিনেগার একটি ভালো ঔষধ হিসেবে কাজ করে।

৫। পায়ের নখের ইনফেকশন দূর করার জন্য মাউথ ওয়াশ অনেক ভালো কার্যকরী।

নখের চিকার ঔষধ 

নখের চিকার ঔষধ দোকান থেকে কিনে খাওয়ার প্রয়োজন নেই কারণ আপনি যত বেশি ওষুধ খাবেন এগুলো ততই আপনার শরীরের জন্য অনেক ক্ষতিকর হয়ে পড়বে। তাই আমাদের উচিত ফার্মেসি থেকে ওষুধ খাওয়ার আগে কিছু ঘরোয়া উপায়ে ঔষধ তৈরি করে সেগুলো ব্যবহার করা। তাই এখন আপনাদের বলব ঘরোয়া ভাবে নখের চিকার ঔষধ সম্পর্কে।

হালকা পরিমাণ পানি গরম করে নিন এবং তার সাথে বেকিং সোডা এবং ভিনেগার মিশিয়ে নিন এবং সেটি আক্রান্ত স্থানের উপর ভালোভাবে লাগান বা আক্রান্ত স্থান ধুয়ে ফেলুন তাহলেই আস্তে আস্তে নখের চিকার সমস্যা ভালো হয়ে যাবে। অথবা একটি জিনিস করতে পারেন সেটি হল কাঁচা হলুদ সুন্দরভাবে কেটে নিবেন এবং তারপরে সেগুলো সুন্দরভাবে পিষে নিবেন এবং তার সাথে একটু অলিভ অয়েল মেশাবেন এবং সেগুলো আক্রান্ত স্থানে ব্যবহার করবেন তাহলে ইনশাআল্লাহ প্রতিকার পেয়ে যাবেন। 

নখের ফাংগাল ইনফেকশন - নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কিঃ শেষ কথা 

বন্ধুরা আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারলেন নখের ফাংগাল ইনফেকশন নখের পচন রোধের উপায় নখের ফাংগাল ইনফেকশনের ঔষধ কি পায়ের নখের কুনি ঔষধ নখের রোগের ঔষধ এর নাম কি? পায়ের নখের ইনফেকশন ঔষধ এর নাম নখের চিকার ঔষধ এর নাম কি? এ সকল বিষয়ে। আশা করছি আজকের আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url