বৃষ্টির দোয়া আরবিতে - বৃষ্টির দোয়া বাংলা

দীর্ঘ সময় বৃষ্টি না হলে বৃষ্টির দোয়া আরবিতে বা রহমতের বৃষ্টির দোয়া করলে আল্লাহর রহমতে বৃষ্টি হয়। আপনি কি বৃষ্টির দোয়া আরবিতে ও মেঘ বৃষ্টির দোয়া শিখতে চান? তাহলে আমাদের পোস্টটি ভালোভাবে পড়ুন। আজ এই পোস্টে বৃষ্টির দোয়া আরবিতে এবং বৃষ্টির সময় কিভাবে দোয়া করতে হয় তার বিস্তারিত জানাবো।

বৃষ্টি একটি অবিশ্বাস্য নিয়ামত যা আল্লাহ তায়ালা পৃথিবীতে বর্ষণ করেন। এটি কুরআনের অসংখ্য আয়াতে বর্ননা করা হয়েছে বৃষ্টি কিভাবে তৈরি হয় এবং এটি কীভাবে পৃথিবীতে জীবনকে সহজ করে তোলে। সূরা আর-রুম এবং সূরা আন-নূরে বৃষ্টি সম্পর্কে সব আলোচনা করা হয়েছে। নিচে আমরা বৃষ্টির দোয়া আরবিতে এবং বৃষ্টির সময় দোয়া কবুলের হাদিস সম্পর্কে জানাবো।

সূচিপত্রঃ বৃষ্টির দোয়া আরবিতে

বৃষ্টির দোয়া আরবিতে

হাদিসে আছে বৃষ্টির সময় দোয়া করলে কবুল হয়। তাই বৃষ্টির সময় ভয় না পেয়ে আল্লাহর কাছে দোয়া করা উচিত। বৃষ্টি চলাকালীন সময়ে দোয়া করলেই আল্লাহ কবুল করে নেন। বৃষ্টির সময় দোয়া কবুলের হাদিস সম্পর্কে বলতে গিয়ে রাসূল (সাঃ) বলেছেন দুই সময়ে দোয়া করলে তা কখনো ফেরত দেয়া হয় না বা খুব কম ফেরত দেওয়া হয়।

১। আজানের সময় যে দোয়া করা হয় সেই দোয়া।

২। বৃষ্টির সময় যে দোয়া করা হয় সেই দোয়া।

বৃষ্টির দোয়া আরবিতেঃ اللهم شيبان نافع। বৃষ্টির সময় এই দোয়া পড়লে মনের সব আশা আল্লাহ পূরণ করে দেন।

বৃষ্টির দোয়া বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা সায়্যিবান নাফিআন। এর অর্থ হল হে আল্লাহ! আমাদের ওপর এমন বৃষ্টি দিন যে বৃষ্টিতে কোনো ঢল বা ধস না নামে এবং বৃষ্টির কারণে পৃথিবীতে আজাবের মতো কোনো অমঙ্গল দেখা না দেয়।

আরো পড়ুনঃ 201 গম্বুজ মসজিদ - ২০১ গম্বুজ মসজিদ ছবি

মহানবী সাঃ বৃষ্টির পানি খুব পছন্দ করতেন। কারণ বৃষ্টির পানি আল্লাহর কাছ থেকে আসে। সুতরাং সকল মুসলমানের উচিত যখনই বৃষ্টি শুরু হয় হতাশ না হয়ে আল্লাহর কাছে দোয়া করা। আশা করা যায় আল্লাহ সকল দোয়া কবুল করবেন। আল্লাহ আমাদের বেশি বেশি দোয়া করার তৌফিক দিন।

বৃষ্টির সময় রাসুল (সাঃ) এর কিছু সুন্নত বা আমল

কখনো ভেবেছেন বৃষ্টি হলে কি সুন্নত কাজগুলো করতে হবে? বৃষ্টির হওয়ার বিভিন্ন পর্যায়ে আপনাকে কী করতে হবে বা বৃষ্টির সময় কিভাবে দোয়া করতে হয় তা শুরু করার জন্য নিচে একটা তালিকা দেওয়া হল।

আল্লাহর কাছে প্রার্থনা করতে পারেন এই বৃষ্টি যেন আপনার জন্য উপকারী হয়ঃ যখনই বৃষ্টি শুরু হয় তখন অবশ্যই এই দোয়া করা শুরু করবেন "আল্লাহুম্মা সায়্যিবান নাফিআন" যার অর্থ হে আল্লাহ আমাদের উপকারী বৃষ্টি দিন।

বৃষ্টির নিচে দাঁড়িয়ে বৃষ্টির পানি স্পর্শ করাঃ একদিন হযরত মুহাম্মদ (সাঃ) বৃষ্টির নিচে দাঁড়িয়েছিলেন। যখন তাকে জিজ্ঞেস করা হলো কেন এমন করলেন? তিনি উত্তর দিলেন এটি সর্বশক্তিমান আল্লাহর পক্ষ থেকে এসেছে।

দোয়ার মাধ্যমে আল্লাহকে ডাকুনঃ দোয়া কবুল হওয়ার অন্যতম সময় হল বৃষ্টির সময়। তাই পরের বার যখন বৃষ্টি হবে তখন সেই সময় নামায পড়া ভালো। কারণ বৃষ্টির সময় দোয়া করলে কবুল হয়।

বৃষ্টি থেকে আল্লাহর কাছে হেফাজত চাওয়াঃ প্রচন্ড বৃষ্টির সময় "আল্লাহ হাওয়ালিনা ওয়ালা আলাইনা" পাঠ করার পরামর্শ দেওয়া হয় যার অর্থ হল হে আল্লাহ আমাদের চারপাশে রহমতের বৃষ্টি দিন, আমাদের উপর নয়। তাই রহমতের বৃষ্টির দোয়া বা মেঘ বৃষ্টির দোয়া করুন।

আমাদের উপর এই নেয়ামতের জন্য আল্লাহর শুকরিয়া আদায় করুনঃ বৃষ্টি থেমে গেলে এই দোয়া পাঠ করে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করতে পারেন - মাতরনা বাফদাল আল্লাহ ওয়ারহামতা এর অর্থ হল আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার রহমত থেকে আমরা বৃষ্টি পেয়েছি। এখান থেকে আমরা বৃষ্টির দোয়া আরবিতে এবং বৃষ্টির সময় দোয়া কবুলের হাদিস সম্পর্কে জানতে পারি।

বৃষ্টির জন্য সালাত-আল-ইসতিসকা কখন পড়বেন

প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্য কখন রোদ এবং কখন বৃষ্টি প্রয়োজন হয়। কিন্তু অনেক দিন যখন বৃষ্টি হয় না তখন আল্লাহর কাছে বৃষ্টির জন্য দোয়া চাওয়ার জন্যে ইসতিসকা নামাজ পড়া হয়। যখন অনাবৃষ্টি ও প্রচণ্ড রোদের তাপে গরমে মানুষ, পশুপাখি, গাছপালা হাঁপিয়ে যায় তখন রহমতের বৃষ্টির দোয়া ও মেঘ বৃষ্টির দোয়া করার জন্য ইসতিসকা নামাজ পড়া হয়।

আরো পড়ুনঃ শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন  

যখন আকাশে মেঘ থাকে না আবার বাতাসে ঠান্ডা ভাব কমে যায়। এতে আরও গরমের তীব্রতা বেড়ে যায়। যারা প্রয়োজনে বাইরে বের হয় তারা গরমে খুব বিপদে পড়ছে। রোদের অনেক তাপে খাল বিল পুকুরের পানি শুকিয়ে যায় ফলে মানুষ গরমে জন জীবন অতিষ্ঠ হয়ে ওঠে বৃষ্টির জন্য আল্লাহর কাছে দোয়া করলে আলাহর রহমতে বৃষ্টি হয়। উপরে আমরা বৃষ্টির দোয়া আরবিতে ও বৃষ্টির দোয়া বাংলা তে আলোচনা করা হয়েছে।

সালাত-আল-ইসতিসকা পড়ার নিয়ম

মানুষের পাপ- জুলুম পৃথিবীতে বৃষ্টি কমিয়ে দেয় কারণ আল্লাহ খারাপ কাজ পছন্দ করেন না। কিন্তু তওবা, ক্ষমা চাওয়া ও তাকওয়ার মাধ্যমে আল্লাহর অনুগ্রহ লাভ করা যায়। আল্লাহর কাছে করুণা করে দয়া চাইলে আল্লাহ তাঁর বান্দাদের ওপর বৃষ্টি বর্ষণ করেন। তার জন্য রহমতের বৃষ্টির দোয়া ও মেঘ বৃষ্টির দোয়া করতে হবে। নিচে সালাত-আল-ইসতিসকা পড়ার নিয়ম দেখুনঃ

প্রথমে সালাতুল-ইসতিসকা পড়ার জন্য একটি নির্দিষ্ট দিন নির্ধারণ করা হয় যাতে লোকেরা এর জন্য প্রস্তুত হতে পারে। ইসতিসকা নামাজে যাওয়ার সময় নবীর সুন্নত অনুসারে যেতে হবে। এ কারণে নিজেকে সুন্দর করে বা সুগন্ধি লাগিয়ে ইসতিসকা নামাজে যাওয়া জায়েজ নয়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেভাবে বৃষ্টি খোঁজার জন্য যেতেন তার বর্ণনা দিতে গিয়ে ইবনে আব্বাস রাঃ বলেন নিশ্চয়ই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শালীন পোশাক পরে বের হয়েছিলেন।

নামাজের খুতবা চলাকালীন সময়ে দুই হাত উঁচু করে অনেক বেশি ক্ষমা চাওয়া এবং অনেক বেশি দোয়া করতে হবে। বৃষ্টির দোয়া আরবিতে বা বৃষ্টির দোয়া বাংলা তে যে যেটা পারেন সে সেটা পড়ে আল্লাহর কাছে দোয়া করবে। তিন দিন ইসতিসকার নামাজ পড়া মুস্তাহাব।

যখন বৃষ্টি বেশি হয় তখন নবী সাঃ যে দোয়া পড়তেন

যখন বৃষ্টি খুব প্রবল হয়ে উঠে তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ আল্লাহুম্মা হাওয়ালায়না ওয়া লা আলায়না; আল্লাহুম্মা আলা আল-আকামি ওয়াজ-জিরাবি, ওয়া বুতুন আল-আউদিয়া ওয়া মানাবিত আশ-শাজর এর বাংলা অর্থ হল হে আল্লাহ, বৃষ্টি পড়ুক আমাদের চারপাশে না হোক পাহাড় এবং টিলা, উপত্যকার তলদেশে যেখানে গাছ জন্মায়।

আরো পড়ুনঃ কিভাবে শরীরের দূর্বলতা কাটাবেন - শরীর দূর্বল লাগার কারণ কি

আর বৃষ্টির সময় দোয়া কবুলের হাদিস দেখলে আমরা জানতে পারি বৃষ্টির সময় দোয়া করলে কবুল হয়। যখন বৃষ্টি নেমে আসে তখন আল্লাহর পক্ষ থেকে তাঁর বান্দাদের প্রতি অনুগ্রহ ও রহমতের সাথে সাথে অনেক কল্যাণ নিয়ে আসে। তাই বৃষ্টির সময় কিভাবে দোয়া করতে হয় তা জেনে বৃষ্টির দোয়া আরবিতে বা বৃষ্টির দোয়া বাংলাতে করতে পারেন।

বৃষ্টির দোয়া আরবিতে - শেষ কথা

বৃষ্টির মাধ্যমে আল্লাহ তার রহমত পৃথিবীতে পাঠান। বৃষ্টি আমাদের জীবনকে অনেক সহজ করে তোলে। কিন্তু পৃথিবীতে মানুষের পাপাচার যখন বেড়ে যায় তখন আল্লাহ বৃষ্টি দেন না। আর এই সময় জনজীবন গরমে বৃষ্টির জন্য হাঁপিয়ে ওঠে। আর তখন আল্লাহর কাছে মাপ চেয়ে রহমতের বৃষ্টির দোয়া ও মেঘ বৃষ্টির দোয়া করলে আল্লাহ আমাদের ওপর রহমতের বৃষ্টি দেন। আর বৃষ্টির সময় দোয়া কবুলের হাদিস জেনে বা বৃষ্টির সময় কিভাবে দোয়া করতে হয় জেনে দোয়া করবো কারণ বৃষ্টির সময় দোয়া করলে কবুল হয়। [জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url