রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয়

আপনারা কি রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয় বা রক্ত দেওয়ার আগে যে নিয়ম গুলো মেনে চলা উচিত সে গুলো সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয় সে গুলো সম্পর্কে বিস্তারিত রক্ত দেওয়ার আগে জেনে নিন।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয় সে সম্পর্কে।

সূচিপত্রঃ রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয়

রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয়

রক্তদান জীবন দান কথাটার সাথে সকলেই আমরা পরিচিত। অথচ আমরা সকলেই রক্তদানের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন না। এখনো অনেকের মধ্যে রক্ত দেয়ার মত সহায়তার মানসিকতা গড়ে ওঠেনি। ২০০৪ সালের জুন মাসের ১৪ তারিখ থেকে সব রক্তদাতাদের উদ্দেশ্যে পালিত হয়ে আসছে। রক্তদান সম্পর্কে সচেতনতা গড়ে তোলার জন্য প্রত্যেক বছর এই দিনটাতে ওয়ার্ল্ড ব্লাড ডোনার ডে পালিত হয়ে আসছে।

আরো পড়ুনঃ 201 গম্বুজ মসজিদ - ২০১ গম্বুজ মসজিদ ছবি

প্রত্যেকদিন বিশ্বে রক্তের অভাবে বহু লোকের প্রাণ গেলেও অনেক সুস্থ মানুষ এখনো রক্তদান সম্পর্কে ভুল ধারণা কাটিয়ে উঠতে পারেনি। রক্ত দেয়ার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে যে রক্তদাতার বয়স যেন ১৮ থেকে ৬০ বছরের মধ্যে হয়ে থাকে, এবং ওজন স্বাভাবিক হতে হবে অর্থাৎ 50 কেজি। এছাড়াও রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয় চলুন সেগুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

রক্ত দেওয়ার আগে জেনে নিন

রক্তদানের নিয়ম গুলো সঠিক হয়ে থাকলে যে কোন সুস্থ ব্যক্তি 34 মাস পর পর এক ব্যাগ অর্থাৎ 450 মিলিলিটার রক্তদান করতে পারবেন। শরীরের মোট রক্তের দুই থেকে তিন শতাংশ হচ্ছে এক ব্যাগ রক্ত। কাউকে এই পরিমাণ রক্ত দিলে কোন ক্ষতির আশঙ্কা থাকে না। একজন সুস্থ মানুষ রক্তদানের কারণে কখনো অসুস্থ হয়ে পড়ে না।

আরো পড়ুনঃ কি ফল খেলে লিভার ভালো থাকে

প্রতিটা সুস্থ মানুষের শরীরে লোহিত রক্তকণিকাগুলো ৮০ থেকে ১২০ দিন পর পর স্বাভাবিক প্রক্রিয়ায় ধ্বংস হতে থাকে। প্রতিনিয়ত তৈরি হতে থাকে নতুন নতুন রক্ত কণিকা। রক্তের প্রয়োজন হলে বন্ধুবান্ধব ও আত্মীয় স্বজন পরিচিত ব্যক্তিদের কাছ থেকে নেওয়াটাই ভালো। পেশাদার রক্তদাতাদের রক্ত নিরাপদ না হতেও পারে। তাই রক্ত পরীক্ষা-নিরীক্ষা গুলো ভালোভাবে করে নেওয়া উচিত।

রক্ত দেওয়ার আগে পরীক্ষা সমূহ

রক্ত দেওয়ার আগে ক্রস ম্যাচিং করতে হয়। ডোনার রক্তদাতার দেওয়া রক্ত কিংবা ব্লাড ব্যাংকে দান করা সংরক্ষিত রক্ত রোগীকে দেয়া যাবে কি যাবে না সেটা যে পদ্ধতিতে নির্ণয় করা হয়ে থাকে সে পদ্ধতিকে বলা হয় Compatiblity testing, যাকে চলিত কথাতে বলা হয় Cross-match। এটাকে চারভাগে বিভক্ত করা হয়ে থাকে। যথা-

  • Patient Blood grouping অর্থাৎ রক্ত গ্রহীতা বা রোগীর রক্তের গ্রুপ নির্ণয় করা।
  • Donor Blood grouping অর্থাৎ ব্লাড ব্যাংকে থাকা দান করা রক্ত বা রক্তদাতার রক্তের গ্রুপ নির্ণয় করা।
  • Patient antibody Screening অর্থাৎ রোগীর রক্তের ভেতর এন্টি বডি আছে কিনা তা পরীক্ষা করা।
  • Cross-match অর্থাৎ রক্তদাতা এবং রোগীর রক্ত পরস্পরের সাথে খাপ খায় কিনা সেটা নির্ণয় করবার পদ্ধতি।

রক্ত দেওয়ার আগে যে নিয়ম গুলো মেনে চলা উচিত

রক্ত দেওয়ার আগে কি কি নিয়ম মানতে হবে সেগুলো নিচে উল্লেখ করা হলো-
  • রক্তদাতার কোন ধরনের ছোঁয়াচে বা রক্ত দ্বারা বাহিত হতে পারে এরকম কোন অসুখ থাকলে সে ব্যক্তি রক্ত দিতে পারবে না।
  • রক্ত দেওয়ার আগের ২৪ ঘণ্টায় মদ্যপান করা থেকে বিরত থাকতে হবে।
  • যদি রক্তদানের আগের ছয় মাসের ভেতরে ট্যাটু বা পিয়ার্সি করানো হয়ে থাকে, সেক্ষেত্রে ও রক্ত দেয়া যাবে না।
  • রক্তদাতার বয়স ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে। ওজন কমপক্ষে ৫০ কেজি না হলে রক্ত নেওয়া হয় না। এমনকি রক্ত দেওয়ার সময় দৈহিক তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস থাকতে হবে। রক্তচাপের সিস্টোলিক ১০০ থেকে ১৮০, ডায়াস্টোলিক ৫০ থেকে ১০০ থাকতে হবে।

  • যদি টিবি, হাঁপানি বা কোন ধরনের এলার্জি থেকে থাকে তাহলে ও রক্ত নেওয়া হয় না।
  • যদি হিমোগ্লোবিন ১২.৫ এর নিচে হয়ে থাকে সে ক্ষেত্রে রক্ত দেয়া যাবে না।
  • যদি পালস রেট ৫০ এর কম এবং ১০০ এর বেশি হয়ে থাকে তাহলে ও রক্ত দেওয়া যাবে না।
  • গর্ভবতী কিংবা সদ্য মা হয়েছে এরকম নারী রক্তদান করতে পারবেন না। তাছাড়াও মিসক্যারেজ হবার ৬ মাসের ভেতর রক্তদান করা নিষিদ্ধ।
  • কিডনির অসুখ, এপিলেন্সি, ক্যান্সার, হাইপারটেনশন, হার্টের রোগ, এইডস এবং ডায়াবেটিস থাকলে রক্ত দেয়া নিষেধ। যাদের এনিমিয়া আছে তাদেরও রক্ত দেওয়ার নিষেধ।

শেষ কথাঃ রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয়

রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয় বা রক্ত দেওয়ার আগে যে নিয়ম গুলো মেনে চলা উচিত সেগুলো সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয় সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয় সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই রক্ত দেওয়ার আগে কি কি পরীক্ষা করানো হয় সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url