কি ফল খেলে লিভার ভালো থাকে

কি ফল খেলে লিভার ভালো থাকে? এ বিষয়টি অনেকেই জানতে চাই। যেহেতু লিভার আমাদের দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ তাই কি ফল খেলে লিভার ভালো থাকে? এই বিষয়ে জানা অত্যন্ত জরুরী। লিভার যদি ভালো থাকে তাহলে আমাদের শরীর ভালো থাকবে। এই আর্টিকেলে কি ফল খেলে লিভার ভালো থাকে? বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট কি ফল খেলে লিভার ভালো থাকে? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্তি বিষয়ে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ কি ফল খেলে লিভার ভালো থাকে

কি ফল খেলে লিভার ভালো থাকে

লিভার হল আমাদের দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। যদি লিভারের ক্ষতি হয় তাহলে আমাদের দেহের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে। আমাদের মধ্যে অনেকে লিভারের সমস্যার সারা বছর ভুগে থাকে মূলত এই সমস্যা হয়ে থাকে খাওয়া-দাওয়ার কারণে। যদি চিকিৎসকের পরামর্শ মেনে খাওয়া দাওয়া করা হয় তাহলে লিভারের সমস্যা অনেকটাই সমাধান করা যায়।

আরো পড়ুনঃ সন্তান নরমাল ডেলিভারি করার ২০ টি কার্যকরী টিপস

কি ফল খেলে লিভার ভালো থাকে? এ ধরনের প্রশ্ন লিভারের রোগীরা করে থাকে। একজন লিভারের সমস্যা জড়িত ব্যক্তির কি ফল খেলে লিভার ভালো থাকে? এ বিষয়টি লিভারকে সুস্থতা রাখার জন্য জানা খুবই গুরুত্বপূর্ণ।

  • লেবু
  • অ্যাভোকাডো
  • আঙ্গুর
  • আপেল
  • জাম

লেবু - আমরা সকলে এটা জানি যে লেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন শরীরের বিভিন্ন রকমের সমস্যার সমাধান করে থাকে। শরীরের ভিতরে জমে থাকার নোংরা বের করতে লেবু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যার সাহায্যে লিভার সুস্থ থাকে। লিভার ভালো রাখতে অবশ্যই নিয়মিত লেবু খেতে পারেন। এছাড়া এর আরো অনেক পুষ্টিগুণ রয়েছে।

অ্যাভোকাডো - আমরা অনেকেই অ্যাভোকাডো চিনি আবার অনেকেই চিনি না। কিন্তু বর্তমান সময়ে এটি বেশ জনপ্রিয় একটি ফল। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে অ্যাভোকাডোর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান। এটি অতিরিক্ত ওজন কমাতে এবং লিভারের কর্মদক্ষতা ভালো রাখতে কার্যকরী ভূমিকা রাখে। তবে পরিমাণ মতো অ্যাভোকাডো খেতে হবে।

আঙ্গুর - আঙ্গুর লিভারের পক্ষে অনেক উপকারী। যারা ফল খেতে ভালোবাসেন সাধারণত তারা আঙ্গুর খেয়ে থাকবে নিয়মিত। যদি খাদ্য তালিকা ফল হিসেবে প্রতিদিন আঙ্গুর রাখা যায় তাহলে এটি লিভারের ক্ষেত্রে অনেকটাই উপকারী।

আপেল - আপেলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান বিশেষ করে আপেলের খোসায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটি শরীরের বিভিন্ন রকমের সমস্যা দূর করতে সাহায্য করে এছাড়া লিভারের স্বাস্থ্য ভালো রাখতে কার্যকরী ভূমিকা রাখে। তাই লিভার ভালো রাখতে নিয়মিত আপেল খেতে পারেন।

জাম - জাম ফলের সাথে আমরা সকলেই পরিচিত। বর্তমানে বাজারে বিভিন্ন রকমের জাম পাওয়া যায়। এগুলো স্বাস্থ্যের বিশেষ করে লিভারের জন্য অনেক উপকারী। জামের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট লিভারের ক্ষয়ক্ষতি রোধ করতে এবং কার্যক্ষমতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখে। তাই লিভার ভালো রাখতে অবশ্যই নিয়মিত জাম খেতে পারেন।

কি খেলে লিভার পরিষ্কার হয় - লিভার পরিষ্কার করার উপায়

লিভার যদি পরিষ্কার না থাকে তাহলে আমাদের শরীরের বিভিন্ন রকমের সমস্যা দেখা দিতে পারে তাই লিভার পরিষ্কার করার উপায় সম্পর্কে অবশ্যই আমাদের ধারণা রাখতে হবে। বিশেষ করে কি খেলে লিভার পরিষ্কার হয়? এ সম্পর্কে জানতে হবে। এবং আমাদের খাদ্য তালিকায় কি খেলে লিভার পরিষ্কার হয়? এই খাবারগুলো রাখতে হবে।

লিভার পরিষ্কার করার উপায় নিচে উল্লেখ করা হলোঃ

১। লিভার পরিষ্কার করার সর্বপ্রথম উপায় হলো প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। পানি হল লিভার পরিষ্কার করার অন্যতম সেরা মাধ্যম। আপনি যদি আপনার লিভার এবং কিডনি পরিষ্কার করতে চান তাহলে নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। এই জন্য আপনাকে প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করতে হবে।

২। অতিরিক্ত চর্বিযুক্ত খাবার এবং লবণযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। যদি অতিরিক্ত চর্বিযুক্ত খাবার খাওয়া যায় তাহলে এটি লিভারের জন্য ক্ষতিকর। যদি এই খাবারগুলো বাদ দেওয়া হয় খাদ্য তালিকা থেকে তাহলে লিভার দ্রুত পরিষ্কার হবে। তাই ফ্যাট এবং চর্বিযুক্ত খাবার বাদ দিয়ে স্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবার খেতে হবে।

৩। যারা অতিরিক্ত অ্যালকোহল পান করে থাকেন সাধারণত তাদের লিভার অনেক তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। অ্যালকোহলে থাকে প্রচুর পরিমাণে ফ্যাট এবং অস্বাস্থ্যকর উপাদান যেগুলো লিভারের জন্য অনেক ক্ষতিকর। লিভার ভালো এবং পরিষ্কার রাখতে হলে অবশ্যই অ্যালকোহল যুক্ত খাবার বাদ দিতে হবে।

৪। অতিরিক্ত ওজন লিভারের সমস্যার অন্যতম একটি কারণ। লিভার পরিষ্কার করতে হলে অবশ্যই অতিরিক্ত ওজন কমাতে হবে। এর জন্য আপনাকে প্রতিদিন নিয়মিত ব্যায়াম করতে হবে। নিয়মিত শরীর চর্চার মাধ্যমে ডায়াবেটিস অতিরিক্ত ওজন এবং উচ্চ রক্তচাপ কমানো সম্ভব।

৫। লিভার সুস্থ রাখতে এবং পরিষ্কার রাখতে হলে নিয়মিত ইয়োগা ব্যায়াম করতে পারেন। ইয়োগা ব্যায়াম করার ফলে আমাদের শরীর সুস্থ থাকে এর সাথে আমাদের লিভার সুস্থ থাকে। তাই লিভারকে সুস্থ রাখতে নিয়মিত ইয়োগা ব্যায়াম শুরু করে দিন।

৬। লিভার পরিষ্কার রাখতে অবশ্যই খাদ্য তালিকা পরিবর্তন আনুন এবং পুষ্টিকর খাবার রাখুন। লিভার পরিষ্কার রাখতে হলে অবশ্যই শাকসবজি এবং ফলমূল বেশি পরিমাণে খেতে হবে। কি ফল খেলে লিভার ভালো থাকে? এ বিষয়ে আলোচনা করা হয়েছে সেই ফলগুলো খাওয়াতে হবে।

৭। লিভার পরিষ্কার করার জন্য প্রতিদিন একটি করে আপেল খেতে পারেন। যদি প্রতিদিন একটি করে আপেল খাওয়া যায় তাহলে লিভার সুস্থ থাকে এবং পরিষ্কার থাকে। রক্ত থেকে কোলেস্টেরল দূর হয় এবং লিভারকে সুস্থ রাখে। তাই নিয়মিত একটি করে আপেল খান এবং লিভার পরিষ্কার রাখুন।

৮। লিভার পরিষ্কার রাখার জন্য রসুন খেতে পারেন। রসুনের মধ্যে রয়েছে এক ধরনের মধ্যে থাকা ক্ষতিকর টক্সিক উপাদান পরিষ্কার করে। লিভারকে পরিষ্কার রাখতে হলে অবশ্যই নিয়মিত রসুনের দুই থেকে তিনটি কোয়া খেয়ে নিন।

লিভার রোগীর খাদ্য তালিকা

লিভার রোগীর খাদ্য তালিকা সম্পর্কে ধারণা রাখা খুবই গুরুত্বপূর্ণ। যদি লিভারের রোগে লিভার ভালো রাখতে চাই তাহলে লিভার রোগীর খাদ্য তালিকা সম্পর্কে অবশ্যই সঠিক ধারণা রাখতে হবে। যেহেতু খাদ্যের উপর লিভার অনেকটা নির্ভর করে।

আরো পড়ুনঃ শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে কি কি খাবার খাবেন

লিভারকে ভালো রাখতে হলে অবশ্যই কিছু নিয়ম এবং লিভার রোগীর খাদ্য তালিকা মেনে চলতে হবে। যেমন-

১। দৈনন্দিন খাদ্যচাহিদার ৬০ থেকে ৭০ ভাগ আমরা কার্বোহাইড্রেট জাতীয় খাবার থেকে নিতে পারি। এর মধ্যে হোল গ্রেইন জাতীয় খাবার, যেমন ভাত, পাস্তা ইত্যাদি নিতে পারি।

২। ২০ থেকে ৩০ ভাগ আমরা প্রোটিন-জাতীয় খাবার থেকে নিতে পারি। এর মধ্যে সবজির প্রোটিন, প্রাণিজ লিন প্রোটিন হতে পারে।

৩। ১০ থেকে ২০ ভাগ ফ্যাট জাতীয় খাবার, যেমন পলি আনস্যাচুরেটেট ফ্যাট হিসেবে আমরা বাদাম, মাছের তেল ইত্যাদি নিতে পারি।

৪। সারা দিন আট থেকে ১২ গ্লাস পানি আমাদের পান করা উচিত। তা ছাড়া সারা দিনের খাবারে সোডিয়ামের চাহিদা কখনো এক থেকে ১. ৫ গ্রামের বেশি হবে না।

৫। ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সাপ্লিমেন্ট আমাদের নেওয়া উচিত। এই সময় অনেক ক্ষেত্রে নার্ভাস সিস্টেমে অসুবিধা দেখা দেয়।

৬। ভিটামিন সি জাতীয় খাবার হিসেবে আমরা আমলকী নিতে পারি। কারণ, এই ভিটামিন সি আমাদের সবজির আয়রন শোষণে সাহায্য করে।

৭। অ্যান্টি অক্সিডেন্ট জাতীয় খাবার খেতে হবে। অ্যালকোহল জাতীয় খাবার অবশ্যই এড়িয়ে যেতে হবে। চা, কফি সারা দিনে কখনো দুবারের বেশি খাওয়া যাবে না।

৮। এ ছাড়া অতিরিক্ত পরিমাণ ভিটামিন এ আয়রন, ভিটামিন বি৩ গ্রহণ করা যাবে না। তাই আমাদের দৈনন্দিন খাদ্যতালিকায় এমন খাবার রাখতে হবে যেগুলো লিভারের ওপর অতিরিক্ত চাপ না ফেলে। সঠিক খাদ্য নির্বাচনের মাধ্যমে উচিত লিভার সুস্থ রাখা।

মানুষের লিভার কোথায় থাকে

মানুষের লিভার কোথায় থাকে? এ ধরনের প্রশ্ন অনেকেই করে থাকে। লিভার আমাদের দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। অনেক সময় আমাদের খামখেয়ালি এবং অসাবধানতার কারণে লিভারের সমস্যা হয়ে থাকে। মানুষের লিভার কোথায় থাকে এ প্রশ্নের উত্তর নিচে দেওয়া হল।

মানবদেহে মধ্যচ্ছদার নিচে উদরগহ্বরের উপরে পাকস্থলীর ডান পাশে যকৃৎ অবস্থিত। এর রং লালচে খয়েরি। একে চলতি বাংলায় কলিজা বলে সচরাচর উল্লেখ করা হয়। যকৃৎ দেহের বৃহত্তম গ্রন্থি। এর ওজন দেহের মোট ওজনের (৩-৫%)।

এটি ২টি খণ্ডে বিভক্ত ডান এবং বাম। প্রাণীদেহে বিপাক ও অন্যান্য কিছু শারীরবৃত্তীয় কাজে যকৃত প্রধান ভূমিকা পালন করে। গ্লাইকোজেনের সঞ্চয়, প্লাজমা প্রোটিন সংশ্লেষণ, ঔষুধ বা অন্যান্য রাসায়নিক নির্বিষকরণে এর ভূমিকা গুরুত্বপূর্ণ।

লিভার ভালো রাখার ব্যায়াম

লিভার ভালো রাখার ব্যায়াম জানলে এটি লিভারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং উপকারী। কি ফল খেলে লিভার ভালো থাকে এ সম্পর্কে জেনে আমাদের অবশ্যই উক্ত ফলগুলো খাওয়া উচিত নিয়মিত। এরপরে লিভার ভালো রাখতে অবশ্যই লিভার ভালো রাখার ব্যায়াম সম্পর্কে জানতে হবে।

ব্যায়াম আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ওজন নিয়ন্ত্রণ সহ আমাদের শরীরকে সুস্থ রাখতে এটি ভূমিকা রাখে। লিভারকে সুস্থ রাখতে প্রতিদিন শারীরিক ব্যায়াম করতে হবে। লিভারকে সুস্থ রাখার জন্য বিশেষ কিছু ব্যায়াম করতে হবে এমনটা নয়।

আপনি শরীরকে সুস্থ রাখার জন্য নিয়মিত যে ব্যায়ামগুলো করেন যেমন দ্রুত হাঁটা, সাইকেল চালানো, সাঁতার কাটাসহ আরো কিছু গুরুত্বপূর্ণ ব্যায়াম রয়েছে এগুলো নিয়মিত করলেই শরীর সুস্থ থাকবে এবং লিভার ভালো থাকবে।

লিভার সমস্যা দূর করার উপায়

অনেক সময় আমাদের খাবারের কারণে লিভারের সমস্যা হয়ে থাকে আবার অনেক সময় অন্য বিভিন্ন কারণে লিভারের সমস্যা হয়ে থাকে। লিভার সমস্যা দূর করার উপায় জানা থাকলে আমরা খুব সহজেই সেগুলো মেনে চলে লিভারের সমস্যা দূর করতে পারবো। উপরের আলোচনায় আমরা অনেকগুলো খাবার এবং খাদ্য তালিকা সম্পর্কে আলোচনা করেছি যা লিভার সমস্যা দূর করার উপায়।

লিভারের সমস্যা দূর করার জন্য কফি অত্যন্ত জরুরী। কিন্তু কফি তৈরি করার সময় অবশ্যই দুধ এবং চিনি দেওয়া যাবে না। আপনি যদি আপনার লিভারের সমস্যা দূর করতে চান তাহলে সারাদিন মাত্র এক কাপ কফি খেতে পারেন। কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লিভারকে জ্বালা প্রদাহ থেকে মুক্তি দেয়।

বাদাম লিভারের জন্য অনেকটা উপকারী। বাদামের মধ্যে থাকে বিভিন্ন ধরনের এনজাইম যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। এগুলো বিভিন্ন রকমের রোগ থেকে আমাদেরকে মুক্তি দিয়ে থাকে। এছাড়া লিভারের সমস্যা দূর করতেও বাদাম কার্যকরী ভূমিকা রাখে। তাই নিয়মিত বাদাম খেতে পারেন।

আরো পড়ুনঃ কি ফল খেলে লিভার ভালো থাকে

অলিভ অয়েল তেল দিয়ে তৈরি খাবার খেতে হবে। যদি সম্ভব হয় তাহলে লিভারের সমস্যা দূর করার জন্য অলিভ অয়েল তেল দিয়ে তৈরি করা খাবার খাওয়া অত্যন্ত জরুরি। এর ফলে হার্টের সমস্যা দূর হয় এবং আমাদের হৃদপিণ্ড ভালো থাকে। এছাড়া উপরে যে বিষয়গুলো আলোচনা করা হয়েছে সেগুলো মেনে চলতে হবে।

আমাদের শেষ কথাঃ কি ফল খেলে লিভার ভালো থাকে

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে লিভার সমস্যা দূর করার উপায়, লিভার ভালো রাখার ব্যায়াম, মানুষের লিভার কোথায় থাকে? লিভার রোগীর খাদ্য তালিকা, লিভার পরিষ্কার করার উপায়, কি খেলে লিভার পরিষ্কার হয়? কি ফল খেলে লিভার ভালো থাকে? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url