তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন

তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন? বিষয় নিয়ে যদি আপনি চিন্তিত থাকেন তাহলে আপনার চিন্তার অবসান হতে চলেছে। আমরা জানি যে তৈলাক্ত ত্বকে বেশি ব্রণ হয়ে থাকে। তাই আপনার তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন? এ বিষয়ে জানা অত্যন্ত জরুরী। আপনার সৌন্দর্য বৃদ্ধি করার জন্য এই আর্টিকেলে তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন? সে সম্পর্কে আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন? এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন? বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন

তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেনঃ ভূমিকা

যাদের মুখে অতিরিক্ত গ্রহণ বের হয় সাধারণত তাদের ত্বক তৈলাক্ত। কারণ আমরা এটা নিশ্চিত যে অতিরিক্ত তৈলাক্ত ত্বকে ব্রণ বেশি হয়ে থাকে। ব্রণ ভালো হয়ে যাওয়ার পরেও মুখে এর কালো দাগ থেকে যায়। যার ফলে আমাদের মুখের ত্বক দেখতে অনেকটাই খারাপ লাগে। তাই এই ধরনের দাগ দূর করার জন্য আমাদের বেশ কিছু উপায় জানতে হবে।

আরো পড়ুনঃ কি ফল খেলে লিভার ভালো থাকে

এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন? তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়, ব্রণের দাগ দূর করতে ৫টি পরামর্শ সম্পর্কে আপনাদের জানানো হবে। আপনি যদি আপনার সৌন্দর্য বৃদ্ধি করতে চান এবং তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়

তৈলাক্ত ত্বকে খুব সহজে ধুলোবালি আটকে যায় এবং ত্বক তৈলাক্ত হওয়ার কারণে অতিরিক্ত তেল মুখের লোমকূপ গুলোকে বন্ধ করে দেয়। যার ফলে ব্যাকটেরিয়া সংক্রমণ হয়ে ব্রণ হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। আবার কিছু ক্ষেত্রে ত্বক পরিষ্কার না রাখার কারণে ব্রণ হয়ে থাকে। আমরা যদি তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায় জানতে পারি তাহলে খুব সহজেই ব্রণ থেকে মুক্তি পাব।

তৈলাক্ত ত্বকের যত্নে লেবু ব্যবহার - তৈলাক্ত ত্বকের যত্নে লেবুর সবথেকে ভালো ঘরোয়া পদ্ধতি। কারণ লেবুতে থাকে সাইট্রিক এসিড তৈলাক্ত ত্বকের তেল নিয়ন্ত্রণ করার সাথে সাথে ত্বকের ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে ত্বককে ব্রণ হওয়ার হাত থেকে বাঁচায়।

মধুর এন্টি ব্যাকটেরিয়াল উপাদান তৈলাক্ত ত্বকে ব্রণ হতে বাধা প্রদান করে। ত্বকের মসুরাইজারের স্তর ঠিক রাখে এবং ত্বক উজ্জ্বল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। একটি সতেজ লেবু থেকে এক চামচ রস নিয়ে সাথে সমপরিমাণ মধু নিয়ে একটি পাত্রে ভালোভাবে মেশাতে হবে।

ভালোভাবে মেশানোর পর দুইটি উপাদান গাঢ় লিকুইড পরিণত হবে। এইবার এই লিকুইড গুলো আপনার ত্বকে ভালোভাবে লাগিয়ে নিন। লাগানোর পরে ১৫ থেকে ২০ মিনিট ভালোভাবে রেখে দিন। এরপরে ঠান্ডা পানি দিয়ে আপনার ত্বক ভালোভাবে ধুয়ে ফেলুন।

এই প্যাকটি ব্যবহার করার পর আপনার ত্বকের ব্রণ অনেকটাই কম হবে। এছাড়া আপনার ত্বকে যদি আগে ব্রণের দাগ থাকে তাহলে সেগুলো খুব সহজেই দূর হয়ে যাবে এবং আপনার উজ্জ্বল হয়ে উঠবে। ত্বকের তৈলাক্ত ভাব দূর করার জন্য সপ্তাহে দুই থেকে তিনবার এটি ব্যবহার করুন।

দই এবং বেসন ব্যবহার - আপনি যদি আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে চান তাহলে দই ব্যবহার করতে পারেন। কারণ দই ত্বক নরম এবং নমনীয় রাখে আর বেসন ত্বকের অতিরিক্ত তেল শুষে নিয়ে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। এ দুইটি উপাদান যদি একসাথে ব্যবহার করা যায় তাহলে মুখে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

এর জন্য দুই টেবিল চামচ বেসন এবং এক চামচ দই নিয়ে একটি পাত্রে ভালোভাবে পেস্ট বানাতে হবে। এর সাথে দুই ফোঁটা মধু এবং একটু হলুদ মিশিয়ে নিতে পারেন। এবার এই প্যাকটি আপনার মুখে এবং গালে সুন্দর হবে লাগিয়ে নিন। এরপরে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন পরে শুকিয়ে যাওয়ার পর হালকা গরম পানি দিয়ে হাতের সাহায্যে পেস্ট গুলো উঠিয়ে নিন।

এতে করে ত্বকের ডেড সেল উঠে আসার সাথে সাথে ত্বকের অতিরিক্ত তেল শুষে নেবে। আপনি যদি চান আপনার ত্বকের ব্রণের দাগ দূর হোক এবং ব্রণ থেকে মুক্তি পাক তাহলে অবশ্যই সপ্তাহে দুই থেকে তিনবার এই পেস্ট ব্যবহার করতে পারেন।

তৈলাক্ত ত্বকে ব্রণের দাগ দূর করার উপায়

যাদের ত্বক তৈলাক্ত হয় সাধারণত তাদের ভোগান্তি অন্যদের তুলনায় একটু বেশি হয়ে থাকে। কারণ তৈলাক্ত ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। তৈলাক্ত ত্বক নিয়ে যদি বাইরে বেশিক্ষণ থাকা যায় তাহলে অতিরিক্ত ময়লা জমে যাওয়ার কারণে ব্রণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সাধারণত তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যাটা বেশি দেখা যায় তাই তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন? এ বিষয়ে অবশ্যই জেনে নেওয়া উচিত।

তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন উপায় গুলো নিচে উল্লেখ করা হলোঃ

  • বেসনের ফেসপ্যাক ব্যবহার
  • লেবু এবং গোলাপজলের ফেসপ্যাক ব্যবহার
  • ডিম শসা এবং পুদিনার ফেসপ্যাক
  • কমলার ফেসপ্যাক ব্যবহার
  • শসার ফেসপ্যাক
  • লেবুর রস ও মধুর ফেসপ্যাক

বেসনের ফেসপ্যাক ব্যবহার -- বেসন আমাদের তৈলাক্ত ত্বক দূর করতে সবথেকে কার্যকরী একটি উপাদান। বেসন কে প্রাকৃতিক ফেসওয়াশ বলা হয়ে থাকে। যা মুখের ভাব দূর করে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখে। এর জন্য দুই চামচ বেসন এবং চার চামচ দুধ একসাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এবার এই পেস্ট মুখে, গলায় লাগাতে হবে। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুই দিন ব্যবহার করতে হবে। যদি সপ্তাহে দুই দিন এই ফেসপ্যাক ব্যবহার করা হয় তাহলে খুব তাড়াতাড়ি ত্বকের তৈলাক্ত ভাব এবং ব্রণের দাগ দূর হয়ে যাবে।

লেবু এবং গোলাপজলের ফেসপ্যাক ব্যবহার -- ত্বকের তৈলাক্ত ভাব দূর করার জন্য এবং তৈলাক্ত ত্বকের কালো দাগ দূর করার জন্য লেবু এবং গোলাপ জল খুবই গুরুত্বপূর্ণ এবং কার্যকরী ও বটে। কারণ লেবুর মধ্যে রয়েছে বেশ কিছু প্রয়োজনীয় পুষ্টি উপাদান যা ব্রণ এবং ব্রণের দাগ দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। এর জন্য লেবু এবং সমপরিমাণ গোলাপ জল মিশিয়ে ভালোভাবে তোলা দিয়ে মুখে লাগাতে হবে।

আরো পড়ুনঃ কিভাবে শরীরের দূর্বলতা কাটাবেন - শরীর দূর্বল লাগার কারণ কি

ডিম শসা এবং পুদিনার ফেসপ্যাক -- অতিরিক্ত তৈলাক্ত ত্বকের জন্য ডিমের সাদা অংশ খুবই উপকারী। এটি ত্বকের অতিরিক্ত তেল দূর করে, ত্বক টানটান করতে সাহায্য করে। একটি ডিমের সাদা অংশের সাথে শসার রস ও পুদিনা পাতার পেস্ট ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগান। এরপর শুকিয়ে গেলে ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কমলার ফেসপ্যাক ব্যবহার -- মুখের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করে থাকে কমলালেবুর মধ্যে থাকা পুষ্টি উপাদান। তাই আপনি যদি আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে চান তাহলে কমলালেবু ছাড়া কোন বিকল্প নেই বললেই চলে। দুই চামচ কমলালেবুর খোসার গুড়া, চার চামচ দুধ, এক চামচ হলুদ বাটা একসঙ্গে মিশিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে মুখে লাগাতে হবে।।

কমপক্ষে ২০ মিনিট এই পেস্ট মুখে লাগিয়ে রাখতে হবে। এটি অতিরিক্ত তেল কন্ট্রোল করে থাকে এর সাথে সাথে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখে। সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিন দিন এই মিশ্রণটি লাগালে অনেক উপকারিতা পাওয়া যাবে।

শসার ফেসপ্যাক -- ত্বকের জন্য শসা খুব ভালো একটি উপাদান। ত্বকের ভেতরের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করে এবং ত্বককে ভেতর থেকে ফ্রেশ রাখতে সাহায্য করে। এর জন্য দুই টেবিল চামচ শসার পেস্ট, এক চামচ গোলাপ জল এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে এই মিশনটির মুখে লাগাতে হবে। কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে। এর পরে ধুয়ে ফেলতে হবে।

লেবুর রস ও মধুর ফেসপ্যাক -- লেবু আমাদের ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান এবং মধু ও আমাদের ত্বকের জন্য প্রয়োজনীয় উপাদান। আমরা যদি লেবু এবং মধু একসঙ্গে আমাদের ত্বকের ব্যবহার করি তাহলে এটি আমাদের জন্য অত্যন্ত উপকারী। বিশেষ করে তৈলাকের জন্য অনেক বেশি উপকারী লেবু এবং মধু।

ব্রণের দাগ দূর করতে ৫টি পরামর্শ

যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত থাকে সাধারণত ব্রণের সমস্যাটি বেশি দেখা যায়। তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন? এ বিষয়ে আমরা ইতিমধ্যেই বিস্তারিতভাবে জেনে এসেছি। আমাদের ত্বকের যদি দাগ হয় তাহলে সেটা দেখতে অনেকটাই খারাপ দেখায় তাই এই দাগ দূর করার জন্য পাঁচটি পরামর্শ নিচে উল্লেখ করা হলো।

১। যদি মুখে ব্রনের দাগ থাকে তাহলে অতিরিক্ত রোদে যাওয়া যাবে না। এতে দাগ আরও বেশি ফুটে ওঠে। যদি খুবই গুরুত্বপূর্ণ কাজে যেতে হয় তাহলে অবশ্যই সানস্ক্রিম ব্যবহার করে যেতে হবে।

২। ব্রণের দাগ দূর করতে ভিটামিন সি খুবই কার্যকর। তাই আপনি আপনার ব্রণের দাগ দূর করার জন্য ভিটামিন সি অর্থাৎ লেবু মুখে ব্যবহার করতে পারেন। ঘরে বসেই ভিটামিন সিরাম তৈরি করে সেটা ব্যবহার করতে পারেন।

৩। আমরা উপরের আলোচনায় বিভিন্ন ধরনের ফেসপ্যাক এর কথা উল্লেখ করেছি। ফেসপ্যাক গুলো সবগুলোই প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি। তাই আপনি ব্রণের দাগ দূর করার জন্য এ ফেসপ্যাক গুলো ব্যবহার করতে পারেন।

৪। ত্বকের দাগ দূর করার জন্য কোন কসমেটিক ব্যবহার করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তারপরে ব্যবহার করবেন। কারন অনেক সময় এর পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে দাগ আরও বৃদ্ধি পেতে পারে।

৫। আপনার মুখে যদি দাগ খুব বেশি গভীর হয় তাহলে কোন কিছু তোকে ঠিকমতো কাজ না করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন। কারণ ত্বক ও দাগের ধরন দেখে এরপরে চিকিৎসা নেওয়া অত্যন্ত জরুরি।

তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেনঃ উপসংহার

তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন? তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়, তৈলাক্ত ত্বকে ব্রণের দাগ দূর করার উপায়, ব্রণের দাগ দূর করতে ৫টি পরামর্শ দেওয়া হয়েছে। আপনার যদি তৈলাক্ত ত্বকের সমস্যা থাকে তাহলে অবশ্যই আপনার জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত।

আরো পড়ুনঃ কিভাবে টেলিটক সিমে এসএমএস কিনবেন

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন এবং আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url